বল টা ছিল ‘নো’! ধোনির আউট নিয়ে নতুন বিতর্ক

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই ১১, ২০১৯ ০৬:০৮:১০ অপরাহ্ন
0
71
views

ক্রিকেট বিশ্ববিদ্যালয়ঃ দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে ভারত। ১১ জুলাই, বুধবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বিদায় নেয় দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

তবে এই ম্যাচ নিয়ে শুরু হয়েছে নতুন এক বিতর্ক। ভারতীয় সমর্থকদের মতে, ইনিংসের ৪৯তম ওভারে মার্টিন গাপটিলের দুর্দান্ত এক থ্রোতে ধোনির রানআউট হওয়া সেই বলটি ‘নো’ ছিল। এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এর একটি ভিডিও প্রকাশ করেছে তারা। সেখানে দেখা যায়, ধোনির আউট হওয়া ডেলিভারিটির আগে ৩০ গজ বৃত্তের বাইরে মোট ৬ জন ফিল্ডার ছিল কিউইদের। অথচ সেটা চোখেই পড়েনি ওই ম্যাচের ফিল্ড আম্পায়ারদের।

টস জিতে আগে ব্যাট করতে নেমে ২৩৯ রানের সংগ্রহ দাঁড় করায় নিউজিল্যান্ড। সহজ এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ভারত। তবে ১১৬ রানের দুর্দান্ত এক জুটি গড়ে দলকে খাদের কিনারা থেকে টেনে তুলতে থাকেন রবীন্দ্র জাদেজা ও মহেন্দ্র সিং ধোনি; কিন্তু শেষ পর্যন্ত তাদের ১১৬ রানের সেই জুটিও এড়াতে পারেনি ভারতের পরাজয়।

আইসিসির নিয়ম অনুযায়ী ৪০ ওভারের পর ৩০ গজ বৃত্তের বাইরে সর্বোচ্চ পাঁচ জনের বেশি ফিল্ডার রাখতে পারবে না কোনো দল। অথচ সেই নিয়ম লঙ্ঘণ করে যদি কোনো বল করা হয়, তাহলে সেটা ‘নো বল’ হিসেবেই বিবেচিত হবে। এই হিসেব করলে ওই ডেলিভারিটি আসলেই ‘নো বোল’ ছিল। কিন্তু নো বলেও তো রানআউট বৈধ! তাহলে ওই বলটা ‘নো’ ডাকা হলেও ধোনি তো ঠিকই আউট হয়ে যেতেন।তবে এ ব্যাপারে ভিন্নমত পোষণ করছেন ভারতীয় সমর্থকরা।

ওদের মতে, ‘ওই বলটা ‘নো’ ডাকা হলে দুই রানের জন্য দৌড় দিতেন না ধোনি। যেহেতু পরের বলটা ‘ফ্রি হিট’ হতো। কিন্তু এই বড় ভুলটির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে আম্পায়ারদের রীতিমত ধুয়ে দিচ্ছেন ভারতীয় সমর্থকরা। যদিও এসব করে আর লাভ হবে কি? শেষ পর্যন্ত হারটাকেই তো মেনে নিতে হবে।’।এস/কে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here