ক্রোয়েশিয়ায় চোখ জুড়ানো মসজিদ, যেন শান্তির প্রতীক

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই ৪, ২০১৯ ১১:৩৬:০৬ পূর্বাহ্ন
0
225
views

ইসলামঃ ক্রোয়েশিয়া। দক্ষিণপূর্ব ইউরোপের গণতান্ত্রিক দেশ। দেশটির মোট জনসংখ্যার ১.৪% ভাগ মুসলিম। জনসংখ্যার বিচারে মুসলিমরা সংখ্যালঘু।

দেশটিতে রয়েছে ইসলামিক সেন্টার ও চিত্তাকর্ষক মসজিদ। দিন-রাতের যেকোনো সময় মসজিদের পারিপার্শ্বিক সৌন্দর্যে মানুষ বিমোহিত হয় এবং মনে তৃপ্ত উপলব্ধি অনুভব করে। মসজিদটিতে কংক্রিট ও ইস্পাতের তৈরি সুউচ্চ একটি মিনার রয়েছে। পুরো মসজিদটি ৬ টি গম্বুজ ও আধা গম্বুজে আবৃত।

ক্রোয়েশিয়ার ব্যয়বহুল শহরে রিজেকা ইসলামিক সেন্টার ও মসজিদটি অবস্থিত। মসজিদটি ১০ হাজার ৮০০ মিটার জায়গা জুড়ে অবস্থিত। ক্রোয়েশিয়ার ব্যয়বহুল শহর রিজেকার মুসলিম জনসাধারণ ১৯৬৮ সালে ১০ হাজার জনের নামাজ পড়ার উপযোগী মসজিদ নির্মাণের প্রস্তাব দেয়। পরবর্তীতে মসজিদটি নির্মাণ হয়। তবে ২০১৩ সাল পর্যন্ত রিজেকা ইসলামিক সেন্টার ও মসজিদ খোলা ছিল না। এখন ইসলামিক সেন্টার ও মসজিদ সবার জন্য উন্মুক্ত।

দেশটির বিখ্যাত ভাস্কর শিল্পী দুশান ডিজামুঞ্জাকে দিয়ে এ ইসলামিক সেন্টার ও মসজিদটির ডিজাইন করা হয়েছিল। তিনি অতি সুন্দর একটি ক্ষুদ্র মডেল তৈরি করেছিলেন। পরে সেই ক্ষুদ্র নকশা দেখে স্থপতি ডার্কো ভ্লাহোবি এবং ব্রাঙ্কো ভুয়িনোভি মসজিদ ও ইসলামিক সেন্টার সৌন্দর্য বৃদ্ধিতে মিনারসহ নতুনমাত্রা যোগ করেন।

মসজিদটি তারা রাউন্ড গম্বুজ আকৃতিতে তৈরি করেন। এতে একটি রাউন্ড গম্বুজ অন্য গম্বুজের ওপর স্থাপন করেন। তা দেখতে মনে হয় যে মাঠের এক দিক থেকে ওঠে তা অন্য পাশে গিয়ে শেষ হয়েছে।সমসজিদের একক মিনারটি শিল্পকর্মের অনন্য সংযোজন। যা দেখতে মনে হয় যেন তা মসজিদটিকে আকাশের সঙ্গে সম্পর্ক তৈরি করে দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here