পরীক্ষার্থীদের ভু’ল নির্দেশনা, শিক্ষককে পাঁচ বছরের জন্য ব’হিষ্কার

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 15, 2021 09:33:05 পূর্বাহ্ন
0
10
views

সারাদেশ: এসএসসি পরীক্ষা ২০২১’র প্রথম দিনে পরীক্ষার্থীদের ভু’ল নির্দেশনা দেওয়ায় জয়নাল আবেদীন সেন্টু নামে এক শিক্ষককে ৫ বছরের জন্য সমস্ত পাবলিক পরীক্ষা থেকে ব’হিষ্কার করা হয়েছে। রবিবার (১৪ নভেম্বর) সকালে বাগাতিপাড়া স’রকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ওই ঘটনা ঘটে।

জানা যায়, এসএসসি পরীক্ষার প্রথম দিনে শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞান পরীক্ষায় ২৫টি বহুনির্বাচনী প্রশ্নের বিপরীতে ১২টির উত্তর দেওয়ার নিদের্শনা ছিল। কিন্তু শাখা কেন্দ্র বাগাতিপাড়া মহিলা ডিগ্রি কলেজের হল সুপারের দায়িত্বে থাকা শিক্ষক সেন্টু পরীক্ষার্থীদের ২৫টি প্রশ্নেরই উত্তর দেওয়ার নিদের্শনা দেন। এর ফলে পরীক্ষার্থীরা সংক্ষি’প্ত সময়েই তাড়াহুড়ো করে উত্তরগুলো দেয়।

পরীক্ষা শেষে হলরুম থেকে বের হয়ে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক এবং অভিভাবকে বি’ষয়টি জানালে তারা জানতে পায় তাদেরকে ভু’ল সিদ্ধান্ত দিয়েছেন ওই শিক্ষক। এ সময় বিক্ষু’ব্ধ হয়ে উঠে পরিক্ষার্থী ও তাদের অভিভাবক। ওই কেন্দ্রের বেশির ভাগ শিক্ষার্থী দয়ারামপুর কাদিরাবাদ ক্যা’ন্টনমেন্ট পাবলিক স্কুলের পরীক্ষার্থী ছিলেন। পরে পরীক্ষার্থীরা তাদের অভিভাবকদের নিয়ে কেন্দ্র স’চিব আব্দুস সালামের কাছে এসে বিস্তারিত জানান এবং শিক্ষক জয়নাল আবেদীন সেন্টুকে অ’বরুদ্ধ করে রাখেন।

এ বি’ষয়ে কেন্দ্র সুপার জয়নাল আবেদীন বলেন, বি’ষয়টি আমার জানা ছিল না, আমার ভু’ল হয়েছে, আমি সবার কাছে ক্ষমা চাচ্ছি। পরে কেন্দ্র স’চিবের মাধ্যমে বি’ষয়টি উপজে’লা নির্বাহী অফিসার প্রিয়াংকা দেবী পাল ও উপজে’লা শিক্ষা কর্মকর্তা আহাদ আলীকে অবহিত করেন। এ সময় সমস্ত ঘটনা শুনে ইউএনও শিক্ষা বোর্ডের সঙ্গে কথা বলে ওই কেন্দ্রের ১৭০ জন পরিক্ষার্থীর সঙ্গে ঘটে যাওয়া ঘটনা সমাধান করার ব্যবস্থা গ্রহণ করেন এবং কেন্দ্র সুপার সেন্টুকে ৫ বছরের জন্য ব’হিষ্কার করেন। কাদিরাবাদ ক্যা’ন্টনমেন্ট পাবলিক স্কুলের পরীক্ষার্থী মুশফিকুর রহমান মারুফ বলেন, ওই শিক্ষকের ভু’ল নির্দেশনার কারণে আমাদের তাড়াহুড়ো করতে গিয়ে অনেক প্রশ্নের উত্তর ভু’ল হয়েছে।

ইউএনও প্রিয়াংকা দেবী পাল বলেন, শিক্ষা বোর্ডের সঙ্গে কথা হয়েছে। তারা বলেছেন যেহেতু ভু’ল হয়ে গেছে তাই তারা বাড়তি সুবিধা পাবেন। ওই কেন্দ্রে থাকা শিক্ষার্থীরা যারা ২৫টি বহুনির্বাচনী প্রশ্নের উত্তর দিয়েছেন তাদের সবগুলোই দেখা হবে। তবে তার মধ্যে সর্বোচ্চ ১২ নম্বর তারা পাবেন। তাদের নির্দেশনা মতো বাগাতিপাড়া মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে থাকা ১৭০ জন পরীক্ষার্থীর রোল এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত বোর্ডে পাঠিনোর ব্যবস্থা নেওয়া হয়েছে এবং ওই শিক্ষককে ৫ বছরের জন্য ব’হিষ্কার করা হয়েছে। এরপর বিকেল সাড়ে ৪টার দিকে অ’বরুদ্ধ রাখা সেই শিক্ষক জয়নাল আবেদীনকে মুক্ত করেন বিক্ষু’ব্ধ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা।