পা’লিয়ে যাওয়া ৩ বাংলাদেশিকে খুঁজছে ব্রুনাই পুলিশ, লোমহর্ষক তথ্য দিলেন রাষ্ট্রদূত

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 14, 2021 01:11:08 অপরাহ্ন
0
13
views

প্রবাস ডেস্ক: নিয়োগকর্তার কাছ থেকে পা’লিয়ে যাওয়া ৩ বাংলাদেশি শ্র’মিককে খুঁজছে ব্রুনাই পুলিশ। দেশটির প্রতিষ্ঠিত সংবাদ মাধ্যম বোর্নিও বু’লেটিনের রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। কিন্তু কোন প্রেক্ষাপটে তারা পালাতে বা’ধ্য হয়েছে সে সম্পর্কে সেই রিপোর্টে একটি শব্দও লেখা হয়নি। রিপোর্টার রোকেয়া মাহমুদ তার প্রতিবেদনে লিখেন- নি’খোঁজ ৩ বাংলাদেশিকে হন্য হয়ে খুঁজছে রয়্যাল ব্রুনাই পুলিশ ফোর্স। তিন পুরুষ বাংলাদেশী শ্র’মিককে খুঁজে বের করতে জনসাধারণের সহায়তাও চেয়েছে পুলিশ।

প’লাতক শ্র’মিকরা হলেন: মোঃ সুজন মিয়া (২৮) পাসপোর্ট নম্বর বিএম ৮২৬২৯০৯; সুবুজ আলী, পাসপোর্ট নম্বর বিপি০৩১০২৮৩ এবং মোহাম্ম’দ আকতার হোসেন (২৯) পাসপোর্ট নম্বর- বিডব্লিউ০০৮৩৯৪৪। কেউ তাদের সন্ধান পেলে লিমাউ মানিস থানায় কিংবা কাছাকাছি পুলিশ স্টেশনে জানাতে অনুরোধ করেছে ব্রুনাই পুলিশ। তবে ওই সব বাংলাদেশির পা’লিয়ে যেতে বা’ধ্য হওয়া সম্পর্কে লোমহর্ষক তথ্য দিয়েছেন বন্দর সেরিবেগওয়ানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা। তিনি বলেন, কেবল বাংলাদেশিরা পালায় না, অন্য দেশের শ্র’মিকরাও পালায়।

কারণ তারা প্রতিশ্রুত বেতন পায় না। ঢাকা থেকে নেয়ার সময় যে বেতনের অঙ্গীকার করা হয়, বাস্তবে তার চেয়ে অনেক কম বেতন দেয়া হয়। ২০-২১ ব্রুনাই ডলারের বেশি পায় না তারা। তা থেকে ফুড ও ডরমেটরি রেন্ট কে’টে নেয়া হয়। ফলে দিন শেষে শ্র’মিকদের হাতে ৪-৫ ডলারের বেশি থাকে না। তাছাড়া ঘিঞ্জি পরিবেশে থাকা ডরমিটরিগুলোতে শ্র’মিকদের থাকতে হয় চ’রম অস্বস্তিতে গাদাগাদি করে থাকতে হয়। ক’রোনার সেকেন্ডওয়েভ শুরুর মূহুর্তে দেশটির পররাষ্ট্র ও স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্তকর্তাদের সঙ্গে দূ’তাবাসের (ত্রিপক্ষীয়) এ নিয়ে একটি বৈঠক হয়েছে জানিয়ে রাষ্ট্রদূত মিজ রহমান বলেন, সেখানে স’রকারী কর্মকর্তারা ডরমিটরির অস্বা’স্থ্যকর পরিবেশের বি’ষয়টি স্বীকার করেছেন।

তখন দূ’তাবাসের তরফে তাদের একটি অনুরোধ করা হয়েছে, তাহলো কোন শ্র’মিক পা’লিয়ে গেলে পত্রিকায় দেয়ার আগে যেনো দূ’তাবাসকে জানানো হয়। কিন্তু সেটা হচ্ছে না, পুলিশ পত্রিকাতে দিতেই স্বাচ্ছন্দ্য বোধ করে। রাষ্ট্রদূত বলেন, শ্র’মিকদের ন্যায্য বেতন এবং স্বা’স্থ্যকর ডরমিটরিই একমাত্র চাওয়া। এটা হলেও ৯৫ ভাগ স’মস্যার সমাধান হয়ে যাবে।