চশমাটি কাদায়, স্যান্ডেল জোড়া পানিতে; কবরস্থানে নির্বাচিত মেম্বারের লা’শ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 14, 2021 09:52:54 পূর্বাহ্ন
0
24
views

সারাদেশ: গাইবান্ধা সদরের লক্ষ্মীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের নবনির্বাচিত ইউপি সদস্য (মেম্বার) আবদুর রউফ মিয়াকে (৪২) গত শুক্রবার রাতে কু’পিয়ে হ’’ত্যা করা হয়েছে। তিনি বিএনপির সাবেক নেতা এবং লক্ষ্মীপুর স্কুল ও কলেজের সিনিয়র সহকারী শিক্ষক ছিলেন। এ ঘটনায় ক্ষো’ভে উত্তাল হয়ে উঠেছে ওই এলাকা। গতকাল শনিবার দুপুরে এই হ’’ত্যার সঙ্গে জ’ড়িত থাকার অ’ভিযোগে খাদ্য বিভাগের কর্মচারী আরিফ মিয়ার বাড়িতে হা’মলা, ভা’ঙচুর ও অ’গ্নিসংযোগ করেছে এলাকাবাসী। একই সঙ্গে দিনভর চলেছে মিছিল সমাবেশ।

এদিকে রংপুরের পীরগাছার অন্নদানগর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিজয়ী ও পরাজিত মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সং’ঘর্ষে আব্দুর রহিম (৪০) নামের একজন নি’হত হয়েছেন। বেস’রকারি প্রতিষ্ঠানে চাকরিজীবী রহিম ভোট দেওয়ার জন্য ঢাকা থেকে ছুটি নিয়ে বাড়িতে এসেছিলেন। গত শুক্রবার সন্ধ্যার পর উপজে’লার পঞ্চানন গ্রামে এই সং’ঘর্ষের ঘটনা ঘটে। দ্বিতীয় ধাপে গাইবান্ধা ও রংপুরের পীরগাছার মৃ’ত্যু নিয়ে নি’হতের সংখ্যা দাঁড়াল ৩৫ জনে। আর দুই ধাপের নির্বাচন মিলিয়ে গতকাল পর্যন্ত মা’রা গেল ৪২ জন।

এদিকে নরসিংদীর রায়পুরার মির্জাপুর ইউনিয়নের পিরিজকান্দি এলাকায় গত শুক্রবার রাতে সং’ঘর্ষের ঘটনায় দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মঞ্জুর এলাহী ও মো. আসাদুল্লাহ ভূঁইয়াকে (বর্তমান চেয়ারম্যান) গ্রে’প্তার করেছে পুলিশ। নোয়াখালীর বেগমগঞ্জের কুতুবপুর ইউপি নির্বাচনে বিজয়ী ও পরাজিত প্রার্থীর সমর্থকদের মধ্যে সং’ঘর্ষে অন্তত ছয়জন আ’হত হয়েছে। আ’গুন দেওয়া হয়েছে একটি ব্যবসাপ্রতিষ্ঠানে। নীলফামারী সদরে ভোট ডাকাতির অ’ভিযোগ এনে পাঁচ প্রার্থীর সমর্থকরা গতকাল সাড়ে তিন ঘণ্টা সড়ক অ’বরোধ করেছে। নাটোর সদর উপজে’লার লক্ষ্মীপুর খোলাবাড়িয়া ইউনিয়নে ২ নম্বর ওয়ার্ডের সাধারণ সদস্য পদের ফল পাল্টে দেওয়ার প্র’তিবাদে গতকাল দুপুরে বি’ক্ষো’ভ করেছে পরাজিত প্রার্থীর সমর্থকরা।

সিরাজগঞ্জের রায়গঞ্জের চান্দাইকোনা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের কোদলা স’রকারি প্রাথমিক বিদ্যালয়ের কক্ষ থেকে গতকাল এক বস্তা ব্যালট পেপার উ’দ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় পরাজিত এক ইউপি সদস্যের সমর্থকরা মহাসড়ক অ’বরোধ করার পর সেখান থেকে ওই পরাজিত সদস্যসহ তিনজনকে আ’টক করা হয়েছে। এদিকে বগুড়ার শিবগঞ্জের দেউলী ইউপি নির্বাচনে ভোটকেন্দ্রে হা’মলা করে ভা’ঙচুর ও ব্যালট বাক্স ছি’নতাইয়ের অ’ভিযোগে পরাজিত দুই চেয়ারম্যান প্রার্থীসহ ৪০০ জনের নামে মা’মলা করা হয়েছে। শরীয়তপুর সদরের শৌলপাড়া ইউপি নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজে’লা নির্বাচন কর্মকর্তা সোহরাব হোসেনকে মা’রধরের অ’ভিযোগে তিনি ১৫ জনকে আ’সামি করে মা’মলা করেছেন।

গাইবান্ধা সদরের লক্ষ্মীপুর ইউনিয়নে নি’হত নবনির্বাচিত মেম্বার আবদুর রউফ মিয়ার বাড়ি মাগুড়াকুটি গ্রামের বামুনিপাড়ায়। তিনি ফজলুল হকের ছেলে। ওই ঘটনার পর থেকে হ’’ত্যায় অ’ভিযুক্ত আরিফ ও তাঁর স্বজনরা গাঢাকা দিয়েছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গত বৃহস্পতিবার অনুষ্ঠিত গাইবান্ধা সদরের লক্ষ্মীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে আবদুর রউফ বিপুল ভোটে মেম্বার নির্বাচিত হন। আবদুর রউফের চাচা নূরন্নবী স’রকার ভুট্টু বলেন, নির্বাচনে জয়ী হওয়ার পর সবার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ সেরে শুক্রবার রাত ১১টার দিকে বাড়ি ফিরছিলেন রউফ মাস্টার। তিনি তাঁর বন্ধু রুহুল আমীনের মোটরসাইকেলের পেছনে ছিলেন। তাঁর বাড়ির অদূরে বামুনিপাড়ায় একটি নির্মাণাধীন ব্রিজের পাশে কাদামাটির ডাইভারশন হেঁটে পার হওয়ার সময় রুহুল এগিয়ে যান। এই সুযোগে ওত পেতে থাকা আরিফ মিয়া পথরোধ করে মেম্বার রউফকে দেশি অ’স্ত্র দিয়ে এলোপাতাড়ি কো’পাতে থাকেন। পরে স্থানীয় লোকজন তাঁকে উ’দ্ধার করে গাইবান্ধা জেনারেল হাসপাতালে নেওয়ার পথে তিনি মা’রা যান। এই হ’’ত্যায় অ’ভিযুক্ত ব’খাটে আরিফ মিয়া একই এলাকার ফয়জার আলীর ছেলে।

গতকাল ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, মেম্বার রউফের চশমাটি কাদার মধ্যে পড়ে আছে। স্যান্ডেল জোড়া পাশের পানিতে ভাসছে। দুপুরের পর নি’হতের লা’শ বাড়িতে নেওয়া হয়। এ সময় তাঁর ছাত্র-ছাত্রী ও এলাকাবাসী কা’ন্নায় ভে’ঙে পড়ে। গতকাল বাদ আসর বাড়িসংলগ্ন এলাকায় জানাজা শেষে স্থানীয় কবরস্থানে তাঁর লা’শ দাফন করা হয়। থানার ওসি মাসুদুর রহমান জানান, ঘটনার পরপরই রাতে বিক্ষু’ব্ধ এলাকাবাসী আরিফের বাড়িতে আ’গুন দেয়। ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আ’গুন নেভানোর চেষ্টা চালান। পুলিশ খবর পেয়ে রাতভর অ’ভিযান চা’লায়। এ ঘটনায় মা’মলার প্রস্তুতি চলছে।

রংপুরের পীরগাছার অন্নদানগর ইউনিয়নের পঞ্চানন গ্রামে নি’হত আব্দুর রহিম মৃ’ত মোহন উদ্দিনের ছেলে। ওই সং’ঘর্ষে আ’হত আজিজুল ইসলামকে আ’শঙ্কাজনক অবস্থায় রংপুর মেডিক্যাল কলেজ (রমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গত বৃহস্পতিবার অন্নদানগরের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য পদে রিয়াজুল ইসলাম (তালা) ৫২৭ ভোট পেয়ে জয়ী হন। তাঁর নিকটতম প্রতিদ্ব’ন্দ্বী রফিকুল ইসলাম (ফুটবল) পেয়েছেন ৫২৪ ভোট। মাত্র তিন ভোট কম পাওয়ায় কারচুপির অ’ভিযোগ তোলে পরাজিত প্রার্থীর সমর্থকরা। এ নিয়ে উভ’য় পক্ষের মধ্যে উ’ত্তেজনা দেখা দেয়। এর জেরে শুক্রবার সন্ধ্যার পর দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সং’ঘর্ষ বাধে। ধা’ওয়াধাওয়ির এক পর্যায়ে রিয়াজুল ইসলামের সমর্থক আব্দুর রহিম দৌড়ে পালানোর সময় মাটিতে পড়ে যান। তাঁকে উ’দ্ধার করে মুমূর্ষু অবস্থায় রমেক হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাত ৯টার দিকে তাঁর মৃ’ত্যু হয়। পীরগাছা থানার ওসি আজিজুল ইসলাম বলেন, আব্দুর রহিম দৌড়ানোর সময় হৃদরো’গে আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে নরসিংদীর রায়পুরার মির্জাপুর ইউনিয়নের পিরিজকান্দি এলাকায় গত শুক্রবার রাতে দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ধা’ওয়াধাওয়ি হয়েছে। এ সময় ইউনিয়ন আওয়ামী লীগের অফিস, দোকান, বাড়িঘর ভা’ঙচুর ও লু’টের ঘটনা ঘটেছে। এ সময় আ’হত হয়েছে তিনজন। এ ঘটনায় দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মঞ্জুর এলাহী ও মো. আসাদুল্লাহ ভূঁইয়াকে (বর্তমান চেয়ারম্যান) গ্রে’প্তার করেছে পুলিশ। রায়পুরা থানার উপপরিদর্শক (এসআই) নাসির উদ্দিন বলে, দুই স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীকে গ্রে’প্তারের পর আ’দালতের মাধ্যমে কা’রাগারে পাঠানো হয়েছে।

নোয়াখালীর বেগমগঞ্জের কুতুবপুর ইউনিয়নে বিজয়ী ও পরাজিত প্রার্থীর সমর্থকদের মধ্যে শুক্রবার সন্ধ্যায় সং’ঘর্ষ ছয়জন আ’হত হয়েছে। এ সময় একটি ব্যবসাপ্রতিষ্ঠানে আ’গুন দেওয়া হয়। এদিকে নীলফামারী সদরের চড়াইখেলা ইউনিয়নে অনুষ্ঠিত নির্বাচনে কারচুপি ও ভোট ডাকাতির অ’ভিযোগে গতকাল দুপুরে নীলফামারী-সৈয়দপুর সড়কের দারোয়ানী বাজারে সাড়ে তিন ঘণ্টা সড়ক অ’বরোধ করেছে পাঁচ চেয়ারম্যান প্রার্থীসহ তাঁদের সমর্থকরা। এ সময় সমর্থকরা বি’ক্ষো’ভ করে। পরে জে’লা প্রশাসকের হস্তক্ষেপে অ’বরোধ প্রত্যাহার করা হয়।

সূত্র: কালের কন্ঠ।