পাকিস্তানি সে’নাদের গু’লিতে ভারতীয় জে’লে নি’হত

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 8, 2021 01:45:20 অপরাহ্ন
0
29
views

আন্তর্জাতিক: সমুদ্রে আন্তর্জাতিক জলসীমা ল’ঙ্ঘনের পর পাকিস্তানি বাহিনীর গু’লিতে এক ভারতীয় জে’লে নি’হত হয়েছেন। এ ঘটনায় গু’লিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিত্‍সাধীন আরও এক জে’লে। গত শনিবার (৬ নভেম্বর) বিকেলে ভারতের গুজরাটের ওখা বন্দরের কাছে পাকিস্তানের মেরিটাইম সিকিউরিটি এজেন্সি’র (পিএমএসএ) গু’লিতে ওই ভারতীয় জে’লে নি’হত হন।

পাকিস্তানের এমন আচরণে ক্ষু’ব্ধ ভারত। কূটনৈতিকস্তরে নিজেদের জে’লে হ’’ত্যা নিয়ে সোচ্চার নয়াদিল্লি। ইতিমধ্যেই ভারতের পক্ষ থেকে একটি এফআইআর দা’য়ের করা হয়েছে। জানা গেছে, নি’হত ওই জে’লের নাম শ্রীধর রমেশ চাম’রে (৩২), তিনি মহারাষ্ট্রের বাসিন্দা ছিলেন। গতকাল রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

গণমাধ্যমটি বলছে, গত শনিবার বিকেলে পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের ওখা বন্দরের কাছে আন্তর্জাতিক জলসীমায় সতর্ক না করেই ভারতীয় জে’লেদের ও’পর গু’লি চা’লায় পাকিস্তানের মেরিটাইম সিকিউরিটি এজেন্সি। গু’লিতে ঘটনাস্থলেই এক জে’লে নি’হত হন। এ ঘটনায় আ’হত হন আরও এক জে’লে। বর্তমানে গুজরাটের একটি হাসপাতালে আ’হত ওই জে’লের চিকিৎসা চলছে।

ভারতের স’রকারি সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শনিবার বিকেলে জলপরী নামক একটি নৌকা নিয়ে গুজরাটের সমুদ্রে মাছ ধরতে যান সাত ভারতীয় জে’লে। ভু’লবশত তারা আন্তর্জাতিক জলসীমার কাছাকাছি পৌঁছে যেতেই নৌকা লক্ষ্য করে গু’লি চালাতে শুরু করে পাকিস্তানের মেরিটাইম সিকিউরিটি এজেন্সির সদস্যরা। গু’লিতে ঘটনাস্থলেই এক জে’লে নি’হত হন।

সংবাদমাধ্যমগুলোর দাবি, সমুদ্রের পানির ও’পর কাঁটাতারের বেড়া দেওয়া সম্ভব না হওয়ায়, কেউ আন্তর্জাতিক জলসীমার কাছাকাছি চলে আসলে তাকে প্রথমে সতর্ক করার নিয়ম রয়েছে। এক্ষেত্রে ভু’ক্তভোগী ভারতীয় ওই জে’লেদের দাবি, কোনো ধরনের সতর্কবার্তা দেওয়া ছাড়াই পাকিস্তানের বাহিনী তাদের ও’পর গু’লি চা’লায়।