বাগদাদে ‘হ’’ত্যাচেষ্টা’ থেকে বেঁচে গেলেন ইরাকের প্রধানমন্ত্রী

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 7, 2021 10:34:06 পূর্বাহ্ন
0
12
views

আন্তর্জাতিক: ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি বলেছেন, সে দেশের রাজধানী বাগদাদে নিজের বাসভবনে একটি হা’মলা থেকে প্রা’ণে বেঁচে গেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বিবিসির ওই প্রতিবেদনে স’রকারি কর্মকর্তাদের বরাতে বলা হয়েছে, বাগদাদের অত্যন্ত সুরক্ষিত এলাকার গ্রিন জোনে রবিবার ভোরে প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমির বাসভবনে বি’স্ফোরকভর্তি একটি ড্রো’ন দিয়ে হা’মলা চা’লানো হয়।

তবে অল্পের জন্য প্রা’ণে বেঁচে গেছেন প্রধানমন্ত্রী কাদিমি। হা’মলায় কাদিমির ব্যক্তিগত দেহরক্ষীদের অন্তত ছয়জন আ’হত হয়েছেন। হা’মলার পর রবিবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইরাকের প্রধানমন্ত্রীর স’রকারি অ্যাকাউন্ট থেকে জানানো হয়, মুস্তাফা আল-কাদিমি সুস্থ আছেন এবং জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

ইরাকের সে’নাবা’হিনী বলছে, প্রধানমন্ত্রীকে হ’’ত্যার জন্যই এ হা’মলা চা’লানো হয়েছিল। কিন্তু তিনি অক্ষ’ত আছেন, হা’মলা ব্যর্থ হয়েছে। ইরাকে গত মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের ফল ঘিরে রাজধানী বাগদাদে স’হিংস বি’ক্ষো’ভের পরই এ হা’মলা হলো প্রধানমন্ত্রীর বাসভবনে।অক্টোবরের ভোটের ফলের বি’রোধিতা করে বি’ক্ষো’ভ করে আসছে ইরানসমর্থিত একটি স’শস্ত্র গোষ্ঠী। নির্বাচনে গোষ্ঠীটির পরাজয়ের পর থেকেই ভোট কারচুপি ও ভোট গণনায় অনিয়মের অ’ভিযোগ করছেন তারা।

রাজধানীর গ্রিন জোনে কাদিমির বাসভবনে হা’মলার দায় কোনো গোষ্ঠী এখনও স্বীকার করেনি। সুরক্ষিত কূটনৈতিক অঞ্চলটিতে স’রকারের বিভিন্ন কার্যালয় ও বিদেশি দূ’তাবাস অবস্থিত। এরই মধ্যে ইরাকের প্রধানমন্ত্রীকে টার্গেট করে হা’মলা চা’লানোর নি’ন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ ঘটনার ত’দন্তে সহায়তার প্রস্তাবও দেওয়া হয়েছে ওয়াশিংটনের তরফ থেকে।

সূত্র: বিবিসি।