কাতার বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের ইমাম বাংলাদেশের আশরাফুল

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 6, 2021 03:01:20 অপরাহ্ন
0
13
views

কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সহকারি ইমাম হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি শিক্ষার্থী হাফেজ মাওলানা আশরাফুল হাসান সাকি। বৃহস্পতিবার (৪ নভেম্বর) ইশার নামাজ পড়ানোর মাধ্যমে তিনি ইমামের দায়িত্ব শুরু করেন। বিশ্ববিদ্যালয় মসজিদের সহকারি ইমাম হওয়ার কথা নিশ্চিত করে আশরাফুল হাসান কালেরকণ্ঠকে, চলতি বছর তিনি কাতার বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি বৃত্তিতে এক বছর মেয়াদী আরবি ভাষা কোর্সে পড়াশোনার সুযোগ পান।

১৩৫টি দেশ থেকে আসা শিক্ষার্থীদের মধ্যে তিনি বাংলাদেশ থেকে নির্বাচিত হন। এ সময় পড়াশোনার পাশাপাশি তিনি কেন্দ্রীয় মসজিদে সহকারি ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন। এর আগে আশরাফুল চট্টগ্রামের জামেয়া দারুল মাআরিফ আল-ইসলামিয়া থেকে দাওরায়ে হাদিস সম্পন্ন করেন। এরপর উচ্চতর আরবি ভাষা ও ইসলাম শিক্ষা বিষয়ে পড়াশোনা করেন। পরবর্তীতে একই প্রতিষ্ঠানের শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন।

কক্সবাজার জেলার রামু উপজেলার সন্তান আশরাফুলের বাবা মাওলানা মাহমুদুল হাসন। তাঁর দাদা মাওলানা নজির আহমদ (রহ.) ছিলেন স্থানীয় প্রবীণ আলেম। উচ্চশিক্ষায় প্রেরণা যুগিয়েছেন তাঁরই চাচা প্রবীণ লেখক ও হাদিস গবেষক মাওলানা ড. হারুন আজিজি নদভি। কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সহকারি ইমাম হিসেবে নিয়োগ পেয়ে সবার দোয়া কামনা করেন আশরাফুল হাসান। তিনি বলেন, ‘দেশের বাইরে পড়াশোনা করতে এসে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ইমাম হিসেবে দায়িত্ব পালনের অনুভূতি ভাষায় প্রকাশের মতো নয়।

এজন্য সর্বপ্রথম মহান আল্লাহর কাছে কৃতজ্ঞতা জানাই। আমার শ্রদ্ধেয় বাবা-মা, প্রিয় শিক্ষকবৃন্দ ও প্রিয় চাচার মমতাপূর্ণ দিকনির্দেশনা ও সুপরামর্শ আমার জীবনপথের পাথেয়। বিশেষত এতদূর আসার পেছনে শ্রদ্ধাভাজন প্রিয় বড় ভাই মাওলানা আবু তালেব ভাইয়ের সহায়তা কোনো দিন ভুলবার নয়। মহান আল্লাহ সবাইকে উত্তম বিনিময় দান করুন।’ এর আগেও কাতার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করেছেন বাংলাদেশি শিক্ষার্থীরা।

বর্তমানে এ মসজিদের প্রধান ইমাম ও খতিব হিসেবে আছেন বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ে স্বর্ণপদক পাওয়া বাংলাদেশি মেধাবী মাওলানা আবু তালেব। তিনি ২০১৬ সালে এ মসজিদের ইমাম ও খতিব হিসেবে পালন করে আসছেন। সুত্রঃ কালের কণ্ঠ