যুক্তরাজ্য থেকে পাঁচটি যু’দ্ধজাহাজ কিনছে বাংলাদেশ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 6, 2021 11:17:44 পূর্বাহ্ন
0
8
views

জাতীয়: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, যুক্তরাজ্য থেকে ৫টি যু’দ্ধজাহাজ কিনবে বাংলাদেশ। গতকাল শুক্রবার (৫ নভেম্বর) যুক্তরাজ্য থেকে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। মন্ত্রী বলেন, যুক্তরাজ্য বাংলাদেশে নেভাল ফোর্সের কিছু জাহাজ পাঠাতে চায়। এ বি’ষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পরে হবে। কিন্তু আমরা নীতিগতভাবে সম্মত হয়েছি, পাঁচটি জাহাজ নেব।

এর মধ্যে ৩টি যুক্তরাজ্যে তৈরি হবে, বাকি ২টি বাংলাদেশে তৈরি হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বিভিন্ন বি’ষয় নিয়ে আলোচনা হয়েছে। আগামী বছর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী যৌথভাবে উদযাপন নিয়েও আলোচনা হয়েছে।

যুক্তরাজ্যে অবস্থানরত অ’পরাধী ও খু’নিদের ফেরত চাওয়া হয়েছে, জানিয়ে এ কে আবদুল মোমেন বলেন, যুক্তরাজ্যে অবস্থানরত সাজাপ্রাপ্ত অ’পরাধীদের ফেরত আনার বি’ষয়ে আলোচনা হয়েছে। আমরা বলেছি, আইনের শাসন প্রতিষ্ঠার জন্য সব অ’পরাধী ও খু’নিকে ফেরত দিতে হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। প্রবাসীদের বিনিয়োগে সব ধরনের সুবিধা দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।