ভারতের বিরুদ্ধে ম্যাচ পাতানোর অভিযোগ নিয়ে যা বললেন শোয়েব (ভিডিও)

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 4, 2021 03:18:50 অপরাহ্ন
0
13
views

প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে হার। ব্যাটিং বিপর্যয়ের পর বোলিংয়েও বাজে পারফরম্যান্স করে ভারতীয় বোলাররা। নিজেদের দ্বিতীয় ম্যাচেও নিউজিল্যান্ডের বিপক্ষে ফের ব্যাটিংয়ে আরো করুণ দশা হয় ভারতের। এক সময় ভাবা হচ্ছিল দলীয় সংগ্রহ ১০০ পার করতে পারবে না কোহলি এন্ড গং। সেই ম্যাচ ৩৩ বল বাকি থাকতেই ৮ উইকেটে জিতে নেয় কিউইরা। এমন দুই হারে সেমিফাইনালে ওঠা কার্যত শেষ হয়ে যায় ভারতের।

তবুও আশার আলো মিটমিট করে জ্বলছিল ভারত শিবিরে। বাকি ৩ ম্যাচে বিশাল ব্যবধানে জিতে নেট রানরেট বাড়িয়ে নিতে পারলে যদি কিছু হয়। আর সেই পরিকল্পনায় তৃতীয় ম্যাচেই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়াল টিম ইন্ডিয়া। ২১০ রানের রেকর্ড গড়ে আফগানদের ধরাশায়ী করল ৬৬ রানে।কিন্তু ভারতের এমন দুর্দান্তভাবে ফিরে আসা সন্দেহর চোখে ঠেকছে পাকিস্তান সমর্থকদের কাছে। ভারত বনাম আফগানিস্তান ম্যাচকে ঘিরে টুইটারে হ্যাসট্যাগ ফিক্সড বা পাতানো খেলার অভিযোগ আনছেন তারা।

পাকিস্তানের সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই এই ম্যাচে আফগানিস্তানের ক্রিকেটারদের খেলা, মাঠে বেশ কিছু সিদ্ধান্ত, একাদশ সাজানো এবং টস করে আফগানিস্তানের বোলিং নেয়া নিয়ে প্রশ্ন তুলেছেন। ম্যাচটি পাতানো ছিল বলে দাবি করেছেন পাকিস্তানের গায়িকা মোমেনা মোস্তাসেনাও। তবে এসব ট্রেন্ডের একেবারে বিপরীতে গিয়ে ভারত দলের পক্ষ নিয়েছে সাবেক পাক গতিতারকা শোয়েব আখতার। তার মতে, ভারত তার স্বরূপে ফিরেছে এবং দুর্দান্ত খেলেছে বলেই এমন বিশাল জয় পেয়েছে। ভারত চাপহীন ক্রিকেট খেলেছে আফগানিস্তানের বিপক্ষে।

পাক সমর্থকদের ম্যাচ পাতানোর অভিযোগ থেকে সরে আসতে অনুরোধ জানিয়ে নিজের ইউটিউব পেজে একটি ভিডিও আপলোড করেছেন রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস। শোয়েব আখতার বলেছেন, ‘অনেকেই হতাশ হয়েছেন, হতাশ হতেই পারেন। ভারতের জন্য এখনো সুযোগ আছে। ভারত খুবই ভালো খেলেছে। এই সহজাত ক্রিকেটটাই খেলা দরকার ছিল ভারতের। পাকিস্তানের বিপক্ষে এমন মনোভাব বা সাহসিকতা নিয়ে খেলেনি কোহলিরা। না হলে তাদের এমন হাল হতো না।

আমরা তো চাই ভারত ভালো খেলুক, ফাইনালে পাকিস্তানের মুখোমুখি হোক। ভারতকে আরো একটি ‘মওকা’(সুযোগ) দেওয়া উচিত। তবে আজ দুই-তিন জায়গায় মনে হতে পারে আফগানিস্তানের ব্যাটিং ভালো করা উচিত ছিল, বোলিং ভালো করা উচিত ছিল।’ পাক সমর্থকদের একেকটি যুক্তি খণ্ডন করেছেন স্পিডস্টার শোয়েব। গুরুত্বপূর্ণ এই ম্যাচে আফগানিস্তানের ‘রহস্যময় স্পিনার’ মুজিব উর রহমান কেন একাদশে ছিলেন না সেই প্রশ্নের জবাবে শোয়েব বলেছেন, ‘তিনি তো আগে থেকেই ইনজুরিতে ছিলেন, হয়তো গোটা টুর্নামেন্টেই মাঠে নামা হবে না তার।’

তবে গোটা টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্ম করা মোহাম্মদ নাকি কেন মাত্র এক ওভার করলেন? সে প্রসঙ্গ এড়িয়ে গেলে শোয়েব জবাব দিলেন, ‘আফগানিস্তানের ওপর এভাবে জোরালো অভিযোগ আনাটা ঠিক না। ওখানে শরীয়া আইন আছে বড় শাস্তির ঘোষণাও দিয়ে দিতে পারে সেখানে। আফগানিস্তান বিশ্বের অন্যতম সেরা দলের মুখোমুখি হয়েছে।আফগানিস্তান তত ভালো খেলেনি এটা ঠিক, কিন্তু ভারত শক্তিশালী দল। আফগানিস্তান ও ভারতের জন্য পুরো টুর্নামেন্টই এখন পড়ে আছে। যে কোনো কিছু হতে পারে। ’ সুত্রঃ যুগান্তর