বহু দিন শারীরিক সম্পর্ক না হলে যেসব সমস্যা হয়

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 4, 2021 11:06:43 পূর্বাহ্ন
0
17
views

লাইফস্টাইল: যৌ’নজীবন সুন্দর হলে শরীর সুস্থ থাকে, মন চাঙ্গা হয়-তা জানা আছে সবার। কিন্তু পরিস্থিতি উল্টো হলে শরীর-মনে এর প্রভাব পড়ে। বিয়ের পর ধীরে ধীরে একে অপরের প্রতি শা’রীরিক আকর্ষণ কমতে থাকে নানা কারণে। কিংবা একসঙ্গে হয়তো বেশিক্ষণ সময় কা’টানো হয় না। অথবা সঙ্গী থাকেন এক শহরে, আর আপনি থাকেন অন্য কোথাও।

নিয়মিত শা’রীরিক সম্পর্ক না হওয়ার এমন অনেক ধরনের কারণই থাকতে পারে। এখনকার ব্যস্ত জীবনে এমন শোনা যায় ঘরে ঘরে। দীর্ঘদিন এমন চললে কি তা চিন্তার বি’ষয় হতে পারে? বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিন শা’রীরিক মিলন না হলে খুব বড় কোনো ক্ষ’তি হয় না। তবে শরীর ও মনে কিছু পরিবর্তন অবশ্যই আসে। যেমন-

১) ভালো ঘুম না হওয়ার স’মস্যার কথা শোনা যায় অনেক ক্ষেত্রে। ঘুমের নিয়ম বদলে যাওয়া। দিনের পর দিন খুব কম ঘুম হওয়ার ফলে ক্লান্তও হয়ে পড়েন কেউ কেউ।

২) ঋতুস্রাবের সময় অনেকের পেট ব্য’থা হয়। কিন্তু যৌ’ন-জীবন নিয়মিত থাকলে কিছুটা কম স’মস্যা দেখা দেয় এমন ক্ষেত্রে। অনেক দিন শা’রীরিক সম্পর্কে লিপ্ত না হওয়ার ফলে সেই ব্য’থা আবার বেড়ে যাওয়ার আ’শঙ্কা থাকে।

৩) নিয়মিত শা’রীরিক সম্পর্ক করলে শরীরের প্রতিরোধশক্তি ভালো থাকে। বহুদিন তা বন্ধ থাকলে এর উল্টো প্রভাব পড়ে শরীরের উপরে। ‘ইমিউনোগ্লোবিউলিন এ’-র মাত্রা বাড়ে যৌ’ন সম্পর্কের মাধ্যমে। দীর্ঘদিন সঙ্গম না হলে তা কমে যায়। ফলে শরীরে সং’ক্র’মণ ছড়ানোর আ’শঙ্কা বাড়ে।