বিশ্বে প্রথম করোনামুক্ত হবে বাংলাদেশ: ড. বিজন

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : নভেম্বর 4, 2021 09:36:48 পূর্বাহ্ন
0
14
views

জাতীয়: বিশ্বে বাংলাদেশই প্রথম ক’রোনামুক্ত হবে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অণুজীববিজ্ঞানী ও সাভারের গণবিশ্ববিদ্যালয়ের (গবি) মাইক্রোবায়োলজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিজন কুমার শীল। এছাড়া দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আর ক’রোনা বিপর্যয়ের আ’শঙ্কা নেই বলেও মন্তব্য করেছেন তিনি। বুধবার (৩ নভেম্বর) বিকেলে গণবিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (গবিসাস) সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

বিশিষ্ট অণুজীববিজ্ঞানী বলেন, ‘ক’রোনাভা’ইরাসের নিয়মিত মিউটেশন (রূপ বদল) ঘটছে। বাংলাদেশে সং’ক্র’মণ অনেক কমে এসেছে। আমি আগেই বলেছি, বাংলাদেশই প্রথম ক’রোনামুক্ত হবে। দ্বিতীয়বার সং’ক্র’মণের আ’শঙ্কা করছি না।’ ক’রোনা ভ’য়াবহতা থেকে রক্ষায় বিশ্ববিদ্যালয়ে নিয়মিত কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীদের সতর্ক করে যাচ্ছেন অধ্যাপক বিজন কুমার শীল। স্বা’স্থ্য সুরক্ষায় সবাইকে মাস্ক পরার প্রতি গুরুত্বারোপ করছেন তিনি।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ বিজ্ঞানী ক’রোনার প্রভাব বিস্তার রোধে শুরু থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। গত বছর গণস্বা’স্থ্য কেন্দ্রের পক্ষে ক’রোনা শনাক্তকারী কিট উদ্ভাবক টিমের প্রধান হিসেবে কাজ করে আলোচনায় আসেন তিনি।