হ্যালোইন পার্টিতে অদ্ভুত সাজে মিথিলা

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : অক্টোবর 31, 2021 04:01:22 অপরাহ্ন
0
9
views

৩১ অক্টোবরের মৃত আত্মাদের স্মরণে পালিত হয় হ্যালোইন ডে। বিগত কয়েক বছরে পাশ্চাত্য ও প্রাচ্যে হ্যালোইন ডে পরিচিতি পেয়েছে। হ্যালোউইন ডে- র একদিন আগেই বন্ধু ও পরিবারের লোকজনকে নিয়ে হ্যালোইন উদযাপন করলেন অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা। তার সঙ্গে দেখা গেল সঙ্গীতশিল্পী শায়ন চৌধুরী অর্ণব ও তার সঙ্গীতশিল্পী স্ত্রী সুনিধি নায়েক-কে। মাথায় গোলাপী রঙের চুল। চোখে চশমা, মুখে মেকআপ।

এক্কেবারে অন্যরকম লুকে দেখা দিলেন এই মিথিলা। তার সঙ্গীদেরও দেখা গেল অদ্ভুত সব চেহারায়। সেই ছবি শেয়ার করেছেন নিজের সামাজিক মাধ্যমের দেওয়ালে। বিদেশে যেই উৎসবকে হ্যালোইন বলা হয়, আমাদের দেশে সেটাই ভূতচতুর্দশী। হ্যালোইন হল একটি প্রাচীন আর্যদের উৎসব যা ইউরোপীয় দেশ এবং আমেরিকায় ফসল কাটার শেষ দিনে উদযাপিত হয়। এই ভুতুড়ে উৎসবের ইতিহাস ২০০০ বছরেরও বেশি পুরনো।

বেশিরভাগ পশ্চিমী খ্রিস্টান ধর্মবলম্বীরা হ্যালোইন উদযাপন করেন। ‘হ্যালোইন’ শব্দের অর্থ ‘পবিত্র সন্ধ্যা’। এটিকে ‘সমস্ত সাধুদের দিন’হিসাবেও চিহ্নিত করা হয়। এদিন সাধু, মহাপুরুষ ও শহীদদের স্মরণ করা হয়। সময়ের সঙ্গে পরিবর্তিত হয়ে ‘হ্যালোজ ইভ’ শব্দটি এক সময় ‘হ্যালোউইন’-এ রূপান্তরিত হয়েছে। ৩১ অক্টোবর রাতে মুখোশ পরে, কিংবা অদ্ভুত রকম সেজে লোকজন হ্যালোইনের দিবস পালন করে থাকেন. সুত্রঃ বিডি ২৪ লাইভ