জুয়েলারি ভেবে রাস্তা থেকে সস্তায় কেনা পাথর মূলত সাড়ে ২৩ কোটির হীরা!

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : অক্টোবর 30, 2021 01:35:44 অপরাহ্ন
0
11
views

আন্তর্জাতিক: অনেকেই টুকটাক সাজের জন্য রাস্তা থেকে সস্তায় জুয়েলারি কিনে থাকেন। তেমনই ব্রিটেনের ৭০ বছরের এক নারী কিনেছিলেন কসটিউম জুয়েলারি পাথর। অবিশ্বাস্য হলেও সত্য যে, সেটি নাকি সাধারণ কসটিউম জুয়েলারি পাথর নয়, বরং ৩৪ ক্যারেটের হীরা। খবর বিবিসির।

গণমাধ্যমটি এক প্রতিবেদনে জানিয়েছে, ওই হীরার আনুমানিক বাজার মূল্য ২০ লাখ পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩ কোটি ৪৮ লাখ ১ হাজার ১৮৪ টাকা)। নর্থহামবারল্যান্ডে নিজের ঘর পরিষ্কার করার সময় এটি খুঁজে পান ওই নারী, যা অনেক আগে কিনে ঘরে ফে’লে রেখেছিলেন।

ওই নারী জানান, বহু বছর আগে কার বুট সেল থেকে এটি কিনেছিলেন অন্যান্য কিছু জিনিসের সঙ্গে। এদিকে, নিলামকারী মার্ক লেন জানান, হীরাটির প্রকৃত দাম আসলে একটি ‘বড় ধাক্কা’ হয়ে এসেছে। ওই হীরাটি পাউন্ড কয়েনের চেয়ে কিছুটা বড়। আগামী মাসে সেটি নিলামে তোলা হবে। তিনি আরও বলেন, ওই নারী এক ব্যাগ জুয়েলারি নিয়ে আসেন। হীরাটি একটি বক্সের মধ্যে ছিল। সেটির সঙ্গে নিজের ওয়েডিং ব্যান্ড এবং কম দামি কিছু কসটিউম জুয়েলারি নিয়ে এসেছিলেন ওই নারী।

পাথরটি পাউন্ড কয়েনের চেয়ে বড় ছিল। আমি ভেবেছিলাম এটি একটি কিউবিক জিরকোনিয়া ছিল। হীরাটি দুই-তিনদিন আমার টেবিলেই পড়েছিল। পরে আমি একটি ডায়মন্ড টেস্টার মেশিনে সেটি পরীক্ষা করি। পরে আরও নিশ্চিত হওয়ার জন্য বেলজিয়ামের অ্যান্টওয়ার্পে আমাদের বিশেষজ্ঞ এটি সার্টিফাই করার পর লন্ডনে আমাদের পার্টনারদের কাছে হীরাটি পাঠাই। সেখান থেবে আমাদের বিশেষজ্ঞরা জানিয়েছে, হীরাটি ৩৪ ক্যারেটের বলেও উচ্ছ্বাসের সঙ্গে জানান মার্ক লেন।