সেলিব্রিটিদের যৌ’ন হে’নস্তা ঠে’কাতে ক’ঠোর হচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : অক্টোবর 14, 2021 06:46:19 অপরাহ্ন
0
9
views

জনপ্রিয় সোশাল মিডিয়া হ্যান্ডেল ফেসবুকে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রায়ই ‘গু’রুতর’ যৌ’ন বি’ষয়বস্তু দিয়ে টার্গেট করা হয়। আর এ বি’ষয়টি নিরসনে এবার আটঘাট বেঁ’ধে নেমেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের নিরাপত্তাপ্রধান আন্তিগোনে ডেভিস এক সোশাল মিডিয়া পোস্টের মাধ্যমে বি’ষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, কম্পানির ‘বুলিং অ্যান্ড হ্যারাসমেন্ট’ পলিসি আপগ্রেডের কাজ চলছে। ব্যবহারকারীদের বি’রুদ্ধে সমন্বিত হ’য়রা’নি-আ’ক্রমণ বন্ধে আমরা কাজ করছি- এই অগ্রগতি তারই অংশ।

তিনি বলেন, নতুন এই নীতি হালনাগাদের অংশ হিসেবে আমরা যেকোনো প্রফাইল, গ্রুপ, পেজ অথবা ইভেন্ট অপসারণ করে দেব যদি সেটা কোনো পাবলিক ফিগার, সেলিব্রিটি, রাজনীতিবিদ বা কনটেন্ট ক্রিয়েটরের ও’পর যৌ’ন আ’ক্রমণাত্মক হয়। নতুন নীতিটি যৌ’নতাযুক্ত ফটোশপ এবং ছবি আঁকা এবং যেকোনো অবমাননাকর সামগ্রী নি’ষিদ্ধ করেছে। আমরা ‘অবাঞ্ছিত যৌ’নতাপূর্ণ মন্তব্য’ এবং ‘পুনরাবৃত্তিমূলক আ’ক্রমণগুলো’ সরিয়ে দেব।

আন্তিগোনে ডেভিস আরো বলেন, পাবলিক ফিগার, রাজনীতিবিদ, সাংবাদিক, সেলিব্রিটি বা কনটেন্ট ক্রিয়েটররা ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহার করে সরাসরি তাদের ফলোয়ার্সদের সঙ্গে যুক্ত হন। আমরা এই পরিবর্তনগুলো করেছি কারণ এই ধরনের হা’মলা ‘জনসাধারণের চেহারা’কে অ’স্ত্র করতে পারে, যা অপ্রয়োজনীয় এবং প্রায়শই এই জনসাধারণের প্রতিনিধিত্বকারী কাজের সাথে সম্পর্কিত নয়। ফেসবুক সম্প্রতি একটি বড় বিপত্তির সম্মুখীন হয়।

বিশ্বব্যাপী ব্যবহারকারীরা ফেসবুকের একটি সিস্টেমের স’মস্যার কারণে কয়েক ঘণ্টার জন্য পরিষেবাগুলোতে অ্যাক্সেস করতে পারেনি। জানা গেছে, লাখো মানুষ ফেসবুক এবং এর মালিকানাধীন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে পারেনি- প্রায় ছয় ঘণ্টারও বেশি সময় ধরে।
সূত্র : সাহারা রিপোটার্স