যশোরে দুই বান্ধবীকে ধ’ র্ষণ-হ’ত্যা: দুজনের ফাঁ’সি কার্যকর

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : অক্টোবর 5, 2021 09:42:50 পূর্বাহ্ন
0
86
views

চুয়াডাঙ্গার আলোচিত ধ”ণ ও হ’’ত্যা মা’মলায় দুজনের ফাঁ’সি কার্যকর হয়েছে। যশোর কা’রাগারে সোমবার রাত পৌনে ১১টায় তাদের ফাঁ’সি কার্যকর করা হয়। ফাঁ’সি হওয়া দুই আ’সামি হলেন চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজে’লার খাসকররা ইউনিয়নের রায় লক্ষীপুর গ্রামের মিন্টু ওরফে কালু ও একই গ্রামের আজিজ ওরফে আজিজুল।

যশোর কেন্দ্রীয় কা’রাগারের জে’লার তুহিন কান্তি খান ফাঁ’সি কার্যকরের বি’ষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। তিনি জানান, অন্য সব আনুষ্ঠানিকতা শেষে রাতেই দুজনের ম’রদেহ তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

এর আগে রাষ্ট্রপতির কাছে প্রা’ণভিক্ষার আবেদন নাকচ হওয়ায় তাদের ফাঁ’সি কার্যকরের সব প্রস্তুতি নেয় যশোর কারা কর্তৃপক্ষ। শনিবার যশোর কেন্দ্রীয় কা’রাগারে গিয়ে শেষবারের মতো দুজনের স্বজনরা তাদের সঙ্গে দেখা করেন।

কা’রাগার সূত্র জানায়, আজিজুল এবং কালু আলমডাঙ্গার রায় রায়লক্ষীপুর গ্রামের দুই বান্ধবীকে ধ”ণের পর হ’’ত্যা করে। এ ঘটনার পরদিন ২০০৩ সালের ২৮ সেপ্টেম্বর মা’মলা হয়। দীর্ঘ সাক্ষ্য-প্রমাণ শেষে চুয়াডাঙ্গার নারী ও শি’শু নি’র্যাতন দ’মন ট্রাইব্যুনাল-২ আ’দালতের বিচারক ২০০৭ সালের ২৬ জুলাই তাদের মৃ’ত্যুদ’ণ্ড এবং দুজনকেই দুই লাখ টাকা করে জরিমানার আদেশ দেন।

এরপর আ’সামিপক্ষ হাইকোর্টে আপিল করেন। ২০১২ সালে ১১ নভেম্বর নিম্ন আ’দালতের রায় বহাল রাখার আদেশ দেন হাইকোর্ট। আ’সামিপক্ষ মা’মলাটি নিয়ে সুপ্রিম কোর্টেও যান। চলতি বছরের ২৬ জুলাই সেখানেও নিম্ন আ’দালতের রায় বহাল রাখার আদেশ হয়। পরে রাষ্ট্রপতির কাছে প্রা’ণভিক্ষা চাওয়া হলেও তা নামঞ্জুর হয়। গত ৬ সেপ্টেম্বর কারা অধিদপ্তরকে চিঠি দেয় সুরক্ষা সেবা বিভাগ। যশোর কেন্দ্রীয় কা’রাগার ৮ সেপ্টেম্বর সেই চিঠি গ্রহণ করে।