কবরস্থানে তালা দিয়ে দাফনে বাধা, সহায়তা করল পুলিশ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : অক্টোবর 4, 2021 04:08:37 অপরাহ্ন
0
24
views

পাবনার ভাঙ্গুড়ায় দুই গ্রামবাসীর দ্বন্দ্বে কবরস্থানে তালা দিয়ে মরদেহ দাফনে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার পার ভাঙ্গুড়া ইউনিয়নের ভেড়ামারা ও চরপাড়া গ্রামের মধ্যে এই দ্বন্দ্ব চলছে। এ কারণে ভেড়ামারা গ্রামের বাসিন্দারা কবরস্থানে তালা দিয়ে চরপাড়া গ্রামের মানুষের মরদেহ দাফনে বাধা দিচ্ছিল। রবিবার রাতে এক নবজাতকের মরদেহ দাফনে বাধা দিলে এলাকাবাসী থানা প্রশাসন ও জরুরি সেবা ৯৯৯-এ কল করে। পরে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে ওই নবজাতকের মরদেহ দাফন করা হয়।

এলাকাবাসী সূত্রে জানা যায়, ভেড়ামারা-চরপাড়া কবরস্থানের পাশে ৬-৭ বছর আগে একটি এতিমখানা মাদরাসা নির্মাণ করা হয়। এই মাদরাসায় ১০ শতক জমি মৌখিকভাবে দান করেন চরপাড়া গ্রামের বাসিন্দারা। তবে কিছুদিন আগে জমিদাতা ওই জমি চরপাড়া গ্রামের ঈদগাহ মাঠের নামে আবার রেজিস্ট্রি করে দেন। এ নিয়ে দুই গ্রামের মধ্যে বেশ কিছুদিন ধরে দ্বন্দ্ব চলছিল। একপর্যায়ে গত সপ্তাহে ভেড়ামারা গ্রামের বাসিন্দারা কবরস্থানের মূল ফটকে তালা দিয়ে দেয়।

এ অবস্থায় চরপাড়া গ্রামের বাসিন্দা মনিরুলের সন্তান রবিবার বিকেলে মারা যায়। পরে গ্রামের বাসিন্দারা নবজাতককে দাফন করতে গেলে ভেড়ামারা গ্রামের লোকজন কবরস্থানে তালা দিয়ে নবজাতকের পরিবারকে ফিরিয়ে দেয়। এতে নিরুপায় হয়ে চরপাড়া গ্রামের বাসিন্দারা থানা ও জরুরি সেবার ৯৯৯-এ কল করে অবগত করেন। এরপর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে নবজাতকের মরদেহ দাফন সম্পন্ন করে। কবরস্থানের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আওয়ামী লীগ নেতা সামাদ খাঁ বলেন, কবরস্থান সংলগ্ন এতিমখানার জমি নিয়ে বিরোধের কারণে মরদেহ দাফনে বাধা দিয়েছিল গ্রামের সাধারণ মানুষ। তবে থানা প্রশাসনের হস্তক্ষেপে বিষয়টি আপাতত সমাধান হয়েছে।

পাড় ভাঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ হেদায়েতুল হক বলেন, এতিমখানার জমির বিরোধ নিয়ে ভেরামারা গ্রামের উচ্ছৃঙ্খল কিছু ছেলে কবরস্থানে তালা দিয়ে মরদেহ দাফনে বাধা দিয়েছিল। পরে বিষয়টি সমাধানের প্রক্রিয়া করা হয়েছে। ভাঙ্গুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, মরদেহ দাফনে বাধা দেওয়ার বিষয়টি থানা প্রশাসন জানার পরপরই তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছে। এ ছাড়া কবরস্থানে আর যেন সমস্যা না হয় সে বিষয়টিও লক্ষ রাখা হচ্ছে। সুত্রঃ কালের কণ্ঠ