কাবুলে মসজিদের কাছে বি’স্ফোরণ, বহু প্রা’ণহা’নির শঙ্কা

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : অক্টোবর 3, 2021 06:45:17 অপরাহ্ন
0
19
views

আন্তর্জাতিক: আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদের বাইরে শক্তিশালী বি’স্ফোরণের ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন বেসা’মরিক নাগরিক প্রা’ণ হা’রিয়েছেন। রোববার (৩ অক্টোবর) আফগান তালেবান এ তথ্য নিশ্চিত করেছে। হ’তাহতের সংখ্যা বাড়তে পারে বলে আ’শঙ্কা করা হচ্ছে।

তালেবান মুখপাত্র জানিয়েছেন, কাবুলের ঈদ গাহ মসজিদের গেটের বাইরে একটি বো’মা বিস্ফোরিত হয়। এসময় সেখানে তালেবান নেতা জাবিউল্লাহ মুজাহিদের মায়ের স্মরণে একটি অনুষ্ঠান চলছিলো। বি’স্ফোরণে বেশ কয়েকজন মা’রা গেছেন। আব্দুল্লাহ নামে স্থানীয় এক দোকানদার বার্তা সংস্থা এএফপি’কে বলেন, আমি ঈদ গাহ মসজিদের কাছে গু’লির পর বি’স্ফোরণের শব্দ শুনেছি। বি’স্ফোরণের কয়েক মুহূর্ত আগে তালেবান মসজিদের রাস্তা বন্ধ করে দিয়েছিল বলেও জানিয়েছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এখন পর্যন্ত কোনো দল বা গোষ্ঠী এ হা’মলার দায় স্বীকার করেনি। তবে তালেবান কাবুলের ক্ষমতা দ’খলের পর থেকে তাদের লক্ষ্য করে আইএসের হা’মলা বেশ বেড়েছে। এতে ভবি’ষ্যতে দুই গোষ্ঠীর মধ্যে আরও বড় সহিং’সতার আ’শঙ্কা দেখা দিয়েছে।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারে আইএসের শক্তিশালী উপস্থিতি রয়েছে। সেখানে তালেবানের ও’পর একাধিকবার হা’মলা চা’লিয়েছে তারা। স’শস্ত্র এই জ’ঙ্গিগোষ্ঠী তালেবানকে শ’ত্রু বলে মনে করে।