আলোচিত-সমালোচিত মুফতি কাজী ইব্রাহীম রি’মান্ডে

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : সেপ্টেম্বর 29, 2021 04:39:14 অপরাহ্ন
0
9
views

আইন ও বিচার: উসকানিমূলক বক্তব্য দিয়ে আলোচিত-সমালোচিত মুফতি কাজী ইব্রাহীমের বি’রুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দা’য়ের করা মা’মলায় দুই দিনের রি’মান্ড মঞ্জুর করেছেন আ’দালত। আজ বুধবার ঢাকা মহানগর হাকিম আবু সুফিয়ান মো. নোমান শুনানি শেষে এই রি’মান্ডের আদেশ দেন।

এর আগে এদিন মা’মলার ত’দন্তকারী কর্মকর্তা ডি’বি পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রা’ইম বিভাগের উপপরিদর্শক (এসআই) মো. হাসানুজ্জামান এ আ’সামিকে আ’দালতে হাজির করে ১০ দিনের রি’মান্ড আবেদন করেন। গত ২৭ সেপ্টেম্বর ভোর রাতে মোহাম্ম’দপুরের জাকির হোসেন রোডের বাসা থেকে ইব্রাহিমকে আ’টক করে গো’য়েন্দা পুলিশ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। পরে তার বি’রুদ্ধে ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে উসকানিমূলক বক্তব্য দেওয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মা’মলা দা’য়ের করে ডি’বি।

ডিজিটাল নিরাপত্তা আইনের মা’মলার পর গত ২৮ সেপ্টেম্বর রাতে জেড এম রানা নামে একজন একটি স্কুলের টাকা আ’ত্মসাৎ, চাঁ’দা দাবি এবং প্র’তারণার অ’ভিযোগে ইব্রাহিমের বি’রুদ্ধে আরেকটি মা’মলা দা’য়ের করেন। গত ২৭ সেপ্টেম্বর পুলিশ তার বাসা ঘেরাও করলে তিনি ফেইসবুক লাইভে এসে হিন্দুস্থানের দালাল ও র-এর এজেন্ট বাড়ি ঘিরে ফে’লেছেন মর্মে প্রচার করেন।

সম্প্রতি ওয়াজমাহফিল, ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন মাধ্যম ব্যবহার করে মুফতি কাজী ইব্রাহিম নানা বক্তব্য দিয়ে আলোচিত-সমালোচিত হয়েছেন। তার সমালোচিত মতবাদের মধ্যে একটি হলো- ‘ক’রোনাভা’ইরাসের টিকা দেওয়ার কারণে নারীর দাড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে।’

ব্রাজিলের প্রে’সিডেন্টের বরাত দিয়ে এ বক্তব্যে তিনি বলেন, ‘ক’রোনা ভ্যাকসিন নিয়েও বিতর্ক আছে।’ তিনি আরেক বক্তৃতায় ক’রোনাভা’ইরাসের টিকা আবি’ষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দিয়েছিলেন! এক প্রবাসী স্বপ্নে ওই সূত্র পেয়েছেন, তিনিই তাকে বি’ষয়টি বলেছেন বলে জানান। তার এমন বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে বহু হাস্যরস তৈরি হয়।

এছাড়াও তিনি জুমার খুতবায় বিভিন্ন সময় ক’রোনার চিকিৎসা, ক’রোনায় মু’সলিমরা আ’ক্রান্ত হবে না, পৃথিবীর সৃষ্টি ও ভৌগোলিক বিভিন্ন বি’ষয়ে মতবাদ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল হয়েছেন।