আ’ফগানিস্তানে এ কোন না’রী মেসি!

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : আগস্ট 21, 2021 11:17:49 পূর্বাহ্ন
0
10
views

আন্তর্জাতিক: আফগান ইস্যুতে থমথমে গোটা বিশ্ব। আফগান শা’সন আমলকে বিদায় করে তা’লেবানরা দ’খলে নিয়েছে গোটা দেশ। এর মধ্যে বি’ত’র্কি’ত এক কা’র্টুন আঁকা হলো ফরাসি ম্যাগাজিন শার্লো এবদোতে। অবশ্য এই ম্যাগাজিন বিভিন্ন সময়ে ধর্মীয়, রাজনীতি, অর্থনীতির মতো বড় ইস্যু নিয়ে কা’র্টুন এঁকে বিত’র্কের জন্ম দেয়। এবারও তেমনটাই ঘটালো।

দীর্ঘদিন পর এবার আফগানিস্তানের সঙ্গে লিওনেল মেসিকে জড়িয়ে আবারও সামনে এসেছে তারা। মেসির সঙ্গে তারা তালেবান ইস্যুকে জড়িয়ে কার্টুন এঁকেছে। বি’ষয়টি নিয়ে এরইমধ্যে ঝ’ড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ম্যাগাজিনটি জানাতে চাইছে, সাম্প্রতিক সময়ের দুটি আলোচিত ও নেট দুনিয়ার ট্রেন্ডিং ইস্যু বার্সা ছেড়ে মেসির পিএসজিতে যোগ দেয়া এবং আ’ফগানিস্তানে তা’লেবানদের ক্ষ’মতা দ’খল নেয়া।

শার্লো এবদো ম্যাগাজিনের বি’তর্কি’ত কা’র্টুনটিতে দেখা যায় তিনজন বোরকা পরা নারী। দুজন সামনের দিকে চলে যাচ্ছেন আর একজন পেছনে তাকিয়ে রয়েছেন। তিনজনের বোরকার রঙ পিএসজির নীল রঙের। বোরকার পেছনে লেখা ‘মেসি’ ও ৩০ নম্বর দেয়া। ছবিতে ক্যাপশন দেয়া ‘আপনার কল্পনার চেয়েও বেশি জ’ঘন্য তা’লেবানরা’।

এই কার্টুনের পেছনে অবশ্য একটা কারণও রয়েছে। তা’লেবানরা না’রীদের ঘরের বাইরে, ক’র্মক্ষেত্রে, খেলাধুলায় নি’ষেধাজ্ঞা দিতে পারে গু’ঞ্জন ওঠে। এমন চিন্তা ভাবনা থেকেই ম্যা’গাজিনটির কা’র্টুনটি আঁকা।