এসএসসি-এইচএসসির ব্যবহারিক খাতা জমার নির্দেশ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : আগস্ট 19, 2021 09:41:49 অপরাহ্ন
0
16
views

শিক্ষা: চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষি’প্ত পাঠ্যসূচি অনুসারে প্রত্যেক বি’ষয়ের যেকোনো দুটি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিতে হবে। গতকাল বুধবার (১৮ আগস্ট) এসএসসি ও সমমানের এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমা দেয়া সংক্রান্ত ঢাকা শিক্ষা বোর্ড থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

এইচএসসি পরীক্ষার্থীদের তার নৈর্বাচনিক বি’ষয়ের প্রত্যেকটির প্রতি পত্রের জন্য সংক্ষি’প্ত পাঠ্যসূচিতে দেয়া ব্যবহারিকের দুটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দিতে হবে। নির্দেশনায় বলা হয়েছে, কোভিড ১৯ অতিমারির কারণে ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। যে সব বি’ষয়ে ব্যবহারিক আছে, সে সব বি’ষয়ে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে কি কি ব্যবহারিক করতে হবে তাও উল্লেখ করা আছে।

এতে বলা হয়, যেহেতু কোভিড পরিস্থিতির কারণে ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের শুধু নৈর্বাচনিক বি’ষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নৈর্বাচনিক বি’ষয়ের ব্যবহারিকের খাতা (নোট বুক) জমা নেওয়া প্রয়োজন। এতে আরও বলা হয়েছে, ইতোমধ্যে যদি কোনো শিক্ষার্থী ২০২১ সালের সংক্ষি’প্ত পাঠ্যসূচির আলোকে প্রতিপত্রে দুটির বেশি ব্যবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে, তাহলে শিক্ষার্থী ওইসব ব্যবহারিক খাতা বা নোট বুক জমা দিতে পারবে।

এর আগে ১৫ জুলাই এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ক’রোনা পরিস্থিতি কমে এলে সংক্ষি’প্ত সিলেবাস ও সংক্ষি’প্ত সময়ের মধ্যে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা রয়েছে। এসএসসি ও এইচএসসিতে মূল্যায়ন হবে গ্রুপভিত্তিক। বাংলা ও ইংরেজির মতো আবশ্যিক বি’ষয়ের মূল্যায়ন হবে না। অ্যাসাইনমেন্টের মাধ্যমে শেষ করা হবে সংক্ষি’প্ত সিলেবাস।