কাশ্মির নিয়ে নিজেদের অবস্থান জানাল তালেবান

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : আগস্ট 18, 2021 12:33:56 অপরাহ্ন
0
75
views

কাশ্মির ইস্যুতে আফগানিস্তানের ভুমিকা নিয়ে বেশ তৎপর ভারতীয় মিডিয়া। অধিকাংশ ভারতীয় সংবাদমাধ্যম এ সংক্রান্ত নানা বিশ্লেষণ করেছে। আফগানিস্তান নিয়ন্ত্রণ লাভের পর কাশ্মির নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে তালেবান। তারা বলছে, কাশ্মির অভ্যন্তরীণ এবং দ্বিপাক্ষিক বিষয়। এ নিয়ে তালেবান মাথা ঘামাতেও বিশেষ আগ্রহী নয়। সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে ভারত সরকার মনে করছে, কাশ্মিরে চেষ্টা করলেও খুব বেশি প্রভাব বিস্তার করতে পারবে না তালেবানরা। যদিও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কাশ্মিরে নিরাপত্তা আরও জোরদার করছে দেশটি।

বিষয়টি সম্পর্কে ওয়াকিবহল এক সরকারি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছে, কাশ্মিরে নজরদারি এবং নিরাপত্তা দুই-ই বাড়ানো হবে। কিন্তু এই মুহূর্তে কাশ্মিরে বিশেষ কোনো প্রভাব বিস্তারে আফগানিস্তানের ক্ষমতা নেই।

গত রোববার (১৫ আগস্ট) কাবুল নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান। আফগানিস্তানে নতুন সরকার প্রতিষ্ঠা এখন সময়ের অপেক্ষা। এই পরিস্থিতি ভারতের জন্য উদ্বেগের কারণ হতে পারে বলে মনে দেশটির সরকার।

আফগানিস্তান নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে গনি সরকারকে ক্ষমতা থেকে হটানোর পর গতকাল (১৭ আগস্ট) প্রথম সংবাদ সম্মেলন করেছে তালেবান। এতে মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, ‘বিশ বছর আগেও আমাদের দেশ মুসলিম রাষ্ট্র ছিল। আজও আমাদের দেশ মুসলিম রাষ্ট্র।’

সংবাদ সম্মেলনের শুরুতে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ‌‘দীর্ঘ ২০ বছর সংগ্রামের পর আমরা দেশকে মুক্ত করেছি ও বিদেশিদের তাড়িয়ে দিয়েছি। এটা পুরো জাতির জন্য গর্বের মুহূর্ত। আমরা বিদেশি কিংবা অভ্যন্তরীণ শত্রু চাই না।’