তালেবানের অধীনেই কাবুল বেশি নিরাপদ মনে হচ্ছে: রাশিয়া

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : আগস্ট 17, 2021 11:51:11 অপরাহ্ন
0
20
views

তালেবান কাবুল দখলের পর প্রথম ২৪ ঘণ্টায় শহরটিকে যতটা নিরাপদ করে তুলেছে, আফগানিস্তানের আগের প্রশাসনের অধীনে রাজধানী এতটা নিরাপদ ছিল না বলে মন্তব্য করেছেন দেশটিতে রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি ঝিরনভ।আফগান পরিস্থিতি নিয়ে পশ্চিমা দেশগুলোর উদ্বেগের মধ্যেই সোমবার তিনি এ কথা বলেছেন। খবর রয়টার্সের।

মস্কোর ইখো মস্কভি রেডিও স্টেশনের সঙ্গে কথোপকথনে ঝিরনভ বলেছেন, এখন পর্যন্ত তালেবান যে আচরণে করেছে, তাতে তিনি সন্তুষ্ট। রুশ রাষ্ট্রদূত বলেন, তাদের মনোভাব ‘ভালো, ইতিবাচক ও যথাযথ।’

সোমবার বলেন ঝিরনভ আরও বলেন, ‘গতকাল (গনির) শাসন তাসের ঘরের মতো ভেঙে পড়ে। ওই বিশৃঙ্খল পরিস্থিতি, ক্ষমতায় কেউ না থাকার সুযোগে লুটেরারা রাস্তায় নেমে আসে’।

তিনি জানান, রোববার প্রথমে তালেবানের নিরস্ত্র ইউনিট রাজধানীতে ঢোকে এবং সরকার ও মার্কিন বাহিনীকে তাদের অস্ত্র জমা দিতে বলে। গানি পালিয়ে যাওয়ার পর এক পর্যায়ে সশস্ত্র মূল ইউনিটগুলো ভেতরে প্রবেশ করে।

তালেবান যোদ্ধারা এখন রাশিয়ার দূতাবাসের বাইরে আছে, তাদের সঙ্গে মঙ্গলবার দূতাবাসের নিরাপত্তা বিষয়ে বিস্তারিত আলাপ হবে বলেও জানিয়েছেন ঝিরনভ।

এদিকে তালেবান আফগানিস্তান দখলের লড়াইয়ে তাদের বিজয় ঘোষণার দুদিন পর সেখানে যেসব ঘটনা ঘটেছে তার জন্য আমেরিকাকে দায়ী করে তীব্র সমালোচনা প্রকাশিত হয়েছে রাশিয়ায় আজকের সংবাদপত্রগুলোতে।

সরকারি সংবাদপত্র রসিইসকায়া গেজেটায় পররাষ্ট্র নীতি বিষয়ক বিশ্লেষক ফিয়োদোর লুকিয়ানফ দেশটির ঘটনাবলীকে একটা ‘চরম বিশৃঙ্খলা’ বলে বর্ণনা করেছেন।তিনি বলেছেন, ‘আমেরিকার মদতপুষ্ট প্রশাসন তাসের ঘরের মত ভেঙে পড়েছে। আমেরিকানরা ঘরে ফেরেনি, তারা পালিয়েছে।’