কাবুলের দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীর ছবি

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : আগস্ট 16, 2021 10:39:43 পূর্বাহ্ন
0
19
views

আন্তর্জাতিক: টানা দুই দশক পর আবারও আফগানিস্তানে তালেবান শাসন শুরু হতে যাচ্ছে। গত তিন মাসে একের পর এক শহর দ’খল করে তালেবান যো’দ্ধারা আজ দেশটির রাজধানী কাবুলে প্রবেশে করে। তবে তার আগেই কাবুলের বিভিন্ন দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীদের ছবি। রোববার আফগানিস্তানের টেলিভিশন স্টেশন টোলো নিউজের প্রধান লুৎফুল্লাহ নাজাফিজাদা এরকম একটি ছবি টুইটারে শেয়ার করেছেন।

ছবিতে দেখা যাচ্ছে, এক ব্যাক্তি কাবুলের একটি দেয়াল থেকে পণ্যের বিজ্ঞাপন হিসেবে থাকা নারীদের ছবি মুছে ফেলতে চুনকাম করছেন। এদিকে দেশটির প্রে’সিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়েছেন বলে আজ রোববার দেশটির স্থানীয় গণমাধ্যম টোলো নিউজ এ খবর জানিয়েছে। প্রে’সিডেন্টের সঙ্গে তার ঘনিষ্ট দুজন সহযোগী রয়েছেন।

দেশের বিভিন্ন এলাকা তালেবানের দ’খলে চলে যাওয়ায় গত কয়েক দিন ধরে হাজারো মানুষ নিরাপত্তার আশায় কাবুলে এসে আশ্রয় নিয়েছিল। এখন তারা মরিয়া হয়ে কাবুল ছাড়ার চেষ্টা করছেন। প্রতিবেশী দেশ পাকিস্তানে যাওয়ার আশায় অনেকেই ভিড় করেছেন সী’মান্তে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি লিখেছে, তালেবান বাহিনীর অগ্রযাত্রার মধ্যে কাবুলে বিভিন্ন পেশায় যুক্ত নারীরা গত কয়েক দিন ধরেই সাহায্যের জন্য আন্তর্জাতিক সম্প্রদা’য়ের কাছে আবেদন করছিলেন।