দিল্লি বিমানবন্দরে কা’ন্নায় ভে’ঙে পড়লেন আফগান নারী

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : আগস্ট 16, 2021 09:55:47 পূর্বাহ্ন
0
68
views

আন্তর্জাতিক: আফগানিস্তান ত্যাগ করেছেন দেশটির প্রে’সিডেন্ট আশরাফ গানি। ইতোমধ্যেই রাষ্ট্রপতির ভবন দ’খলে নিয়েছে তালেবান যো’দ্ধারা। এই অবস্থায় রোববার (১৫ আগস্ট) সন্ধ্যায় দিল্লির বিমানবন্দরে অবতরণ করে কাবুল থেকে ১২৯ জন যাত্রী নিয়ে আসা এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান। এ সময় দিল্লির বিমানবন্দরে কা’ন্নায় ভে’ঙে পড়লেন এক আফগান মহিলা।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলোকে তিনি বলেন, বিশ্বাস করতে পারছি না, আফগানিস্তান ছাড়তে হয়েছে। তালেবান আমাদের বন্ধুদের মে’রে ফেলবে। মেয়েদের কোনো অধিকারই আর থাকবে না। কাবুল থেকে আসা ওই বিমানে যারাই ফিরেছেন তারা সবাই গভীর আ’শঙ্কার কথা শোনালেন। আবদুল্লা মাসুদি নামে বিবিএ পড়ুয়া এক শিক্ষার্থী বলেন, কোনো হা’মলার ঘটনা আমার চোখে পড়েনি। কিন্তু হা’মলা যে হবে না এটা বলা যাচ্ছে না। আগে থেকেই এই বিমানের টিকিট কা’টা ছিল। আমার পরিবার এখনও কাবুলেই আছে। বহু লোক আ’তঙ্কে কাবুল ছেড়েছে।

আফগানিস্তান থেকে দিল্লি চলে এসেছেন দেশটির সং’সদ সদস্য আব্দুল কাদির জাজাই। তিনি বলেন, আমার পরিবার কাবুলেই রয়েছে। আফগান স’রকার ও তালেবানের সঙ্গে একটি শান্তি চুক্তি হয়েছিল। এখন কাবুলের পরিস্থিতি শান্ত রয়েছে। প্রে’সিডেন্ট আশরাফ গনির দেশত্যাগের পর রাষ্ট্রপতির ভবন দ’খলে নিয়েছে তালেবানরা। খুব শিগগিরই দেশটিতে গঠিত হতে যাচ্ছে নতুন স’রকার। নতুন স’রকারের নাম হবে ইসলামিক এমিরেট অব আফগানিস্তান। রোববার (১৫ আগস্ট) ভারতীয় বিভিন্ন গণমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে।

গণমাধ্যমগুলো জানায়, স’রকার গঠন করতে চলেছে তালেবানরা। নতুন স’রকারের নাম ইসলামিক এমিরেট অব আফগানিস্তান এজন্য কাবুলে কারফিউ জারি করা হয়েছে। স্থানীয় সড়কগুলোতে তালিবানি টহলদারি আরও জো’রদার করা হয়েছে। এদিকে কাবুল বিমানবন্দরের বাইরের এলাকা থেকে গু’লির শব্দ আসায় নাগরিকদের নিরাপদ জায়গায় আশ্রয় নিতে বলেছে আমেরিকা।