জলবসন্তের মতো ছড়িয়ে পড়তে পারে ডেল্টা ভ্যারিয়েন্ট, মূল ভাই’রাসের চেয়ে হাজার গুন সংক্রামক

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 31, 2021 12:41:00 অপরাহ্ন
0
23
views

সারাদেশ: ক’রোনা ভাই’রাসের এ পর্যন্ত জ্ঞাত সব প্রকার বা ভ্যারিয়েন্টের চেয়ে অধিক ভ’য়াবহ অ’সুস্থতা সৃষ্টি করতে পারে ডেল্টা ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্ট জলবসন্তের মতো সহজেই ছড়িয়ে পড়তে পারে। যুক্তরাষ্ট্রের স্বা’স্থ্য বি’ষয়ক কর্তৃপক্ষ সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এক আভ্যন্তরীণ ডকুমেন্টে এ কথা বলা হয়েছে। অপ্রকাশিত ওই ডকুমেন্টে যেসব ডাটা তুলে ধরা হয়েছে, তাতে দেখা যায়, টিকা দেয়া হয়নি এমন ব্যক্তিরা ডেল্টা ভ্যারিয়েন্ট যে হারে ছড়িয়ে দিতে পারেন, সেই একই হারে এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে দিতে পারেন টিকা দেয়া হয়েছে এমন ব্যক্তিরাও।

এ বি’ষয়টি স্লাইড প্রেজেন্টেশনের মাধ্যমে বৃহস্পতিবার প্রথম রিপোর্ট করে ওয়াশিংটন পোস্ট। সিডিসির পরিচালক ড. রোচেলে পি ওয়ালেনস্কি মঙ্গলবার স্বীকার করেছেন, টিকা দেয়া হয়েছে এমন ব্যক্তিরাও একই রকমভাবে ডেল্টা ভ্যারিয়েন্ট বহন করতে পারেন নাকে, গ’লায়। এর মাধ্যমে তারা টিকা দেয়া হয়নি এমন ব্যক্তিদের মতোই ছড়িয়ে দিতে পারেন এই ভ্যারিয়েন্ট। কিন্তু সিডিসির আভ্যান্তরীণ ওই ডকুমেন্ট এই ভ্যারিয়েন্টের আরো ভ’য়াবহতা ও তার বিস্তৃত বি’ষয় তুলে ধরেছে।

এতে বলা হয়েছে, যেসব ভাই’রাস মার্স, সার্স, ইবোলা, সাধারণ ঠাণ্ডা, সিজনাল ফ্লু, গুঁটি বসন্ত এবং জলবসন্ত সৃষ্টি করে তার চেয়েও বেশি সংক্রামক এই ডেল্টা ভ্যারিয়েন্ট। ওই ডকুমেন্টের একটি কপি হাতে পেয়েছে দ্য নিউ ইয়র্ক টাইমস। ডেল্টা ভ্যারিয়েন্ট আসলে বি.১.৬১৭.২ হিসেবে চিহ্নিত হয় প্রথম ভারতে। ডকুমেন্টে বলা হয়েছে, এই ভ্যারিয়েন্ট ভ’য়াবহ জটিল অ’সুস্থতা সৃষ্টি করতে পারে। এতে আরো বলা হয়েছে, সিডিসি স্বীকার করেছে তাদের অত্যবশ্যকীয় পরবর্তী পদক্ষেপ হলো এই ‘যু’দ্ধে’ পরিবর্তন আনা।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় পর্যায়ের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস বলেছে, পুরো যুক্তরাষ্ট্রে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার বি’ষয়ে সিডিসির বিজ্ঞানীরা যে সতর্কতা দিয়েছেন- এই ডকুমেন্টে তারই প্রতিফলন ঘটেছে। যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা ডকুমেন্টে যে গবেষণা উপস্থাপন করা হয়েছে, তা দেখেছেন। পরবর্তীতে এই ভ্যারিয়েন্টের ভ’য়াবহতা নিয়ে আরো তথ্য প্রকাশ হওয়ার কথা রয়েছে। ওই কর্মকর্তা বলেছেন, সিডিসি এই ডাটার তথ্য নিয়ে ভীষণ উ’দ্বি’গ্ন। কারণ, এতে ডেল্টা ভ্যারিয়েন্টের ভ’য়াবহ হু’মকির কথা তুলে ধরা হয়েছে। এ বি’ষয়টিতে দ্রুত পদক্ষেপ নেয়া প্রয়োজন।

সিডিসি গত ২৪ শে জুলাই পর্যন্ত তাদের এই রিপোর্টে যেসব ডাটা সংকলন করেছে তাতে দেখা গেছে- যুক্তরাষ্ট্রে টিকা দেয়া হয়েছে ১৬ কোটি ২০ লাখ মানুষকে। এর মধ্যে প্রতি সপ্তাহে প্রায় ৩৫০০০ মানুষ লক্ষণযুক্ত সং’ক্র’মণে আ’ক্রান্ত হচ্ছেন। তবে সিডিসি হালকা বা লক্ষণ প্রকাশ পায়নি এমন সংক্রমিতদের এ ডকুমেন্টে অন্তর্ভুক্ত করেনি। ফলে প্রকৃত আ’ক্রান্তের সংখ্যা অনেক বেশি হতে পারে। এতে বলা হয়েছে, বাতাসের মাধ্যমে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়ায় দ্রুতবেগে। আলফা ভ্যারিয়েন্ট সংক্রমিত করার চেয়ে এই ভ্যারিয়েন্ট ১০গুন বেশি আ’ক্রান্ত করার ক্ষমতা রাখে। এখানে উল্লেখ্য, আলফা ভ্যারিয়েন্টও উচ্চ মাত্রায় সংক্রামক।

এক গবেষণায় দেখা গেছে, ক’রোনার মূল ভাই’রাস একজন মানুষকে যে হারে আ’ক্রান্ত করতে পারে, তার চেয়ে এক হাজার গুনেরও বেশি আ’ক্রান্ত করতে পারে ডেল্টা ভ্যারিয়েন্ট। সিডিসি এসব তথ্য সন্নিবেশ করেছে বহুবিধ গবেষণা থেকে। এর মধ্যে রয়েছে সম্প্রতি ম্যাচাচুসেটসের প্রোভিন্সটাউনে সং’ক্র’মণ বিশ্লেষণ। ওই শহরে ৪ঠা জুলাইয়ের উৎসবের পর এই সং’ক্র’মণ ছড়িয়েছে।

সিএনএনকে ওয়ালেনস্কি বলেছেন, আমরা এখন পর্যন্ত যেসব সংক্রামক ভাই’রাস যেমন হাম, জলবসন্ত ইত্যাদি সম্পর্কে জানি তার মধ্যে সবচেয়ে সং’ক্র’মণশীল ডেল্টা ভ্যারিয়েন্ট। তিনি আরো বলেন, শিক্ষার্থী, স্টাফ এবং ভিজিটরসহ স্কুলের সবাইকে সব সময় মাস্ক পরে থাকতে হবে। তার মতে, এই ভ্যারিয়েন্ট চ’রম রূপ ধারণ করছে। তাই একে নিয়ন্ত্রণে আনতে পদক্ষেপ নিতে হবে। সেই পদক্ষেপও হওয়া উচিত ক’ঠোর।