আফগানিস্তানে সে’না অ’ভিযানে ২৬৯ তালেবান নি’হত

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 25, 2021 11:30:20 পূর্বাহ্ন
0
15
views

আন্তর্জাতিক: আফগানিস্তানের ১৩ প্রদেশে সে’নাবা’হিনীর অ’ভিযানে অন্তত ২৬৯ তালেবান সদস্য নি’হত হয়েছে। দেশটির প্রতিরক্ষা ম’ন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। ম’ন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে ইরিব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় আফগানিস্তানের লাগমান, নানগারহার, নুরিস্তান, কুনার, গজনি, পাকতিয়া, কান্দাহার, হেরাত, বাল্খ, জুযজান, হেলমান্দ, কুন্দুজ ও কাপিসা প্রদেশে এসব অ’ভিযান চা’লানো হয়।

এসব অ’ভিযানে আরও ১৭৬ তালেবান সদস্য আ’হত হয়েছে। এ সময় সে’নাবা’হিনী তালেবানের কাছ থেকে বিপুল পরিমাণ অ’স্ত্র ও গোলাবারুদ উ’দ্ধার করে। তবে আফগান প্রতিরক্ষা ম’ন্ত্রণালয়ের এ পরিসংখ্যান প্রত্যাখ্যান করেছে তালেবান। এদিকে আফগানিস্তানের শতকরা ৯০ ভাগ সী’মান্তের ও’পর নিয়ন্ত্রণ গ্রহণ করার যে দাবি তালেবান করেছে তা প্রত্যাখ্যান করেছে আফগান প্রতিরক্ষা ম’ন্ত্রণালয়।

ম’ন্ত্রণালয়ের মুখপাত্র ফুয়াদ আমান বলেছেন, আফগান স’রকারের নিয়ন্ত্রণাধীন এলাকার পরিধি ক্রমেই বিস্তৃত হচ্ছে এবং হাতছাড়া হয়ে যাওয়া জে’লাগুলো তালেবানের কাছ থেকে একের পর এক পুনরুদ্ধার করা হচ্ছে। আফগানিস্তানের হেরাত প্রদেশ থেকে পাওয়া আরেক খবরে জানা গেছে, সেখানকার কারাখ জে’লায় তালেবানের একটি বড় ধরনের অ’ভিযান প্রতিহত করেছে সে’নাবা’হিনী। শুক্রবার ওই জে’লা তালেবানের হাত থেকে পুনরুদ্ধার করেছে আফগানিস্তানের স’রকারি সৈন্যরা।

দু’পক্ষের সং’ঘর্ষে বহু সাধারণ মানুষও নি’হত হয়েছে। এছাড়া ঘর-বাড়ি হা’রিয়েছে লাখ লাখ মানুষ। এদিকে আফগানিস্তানে শ’রণার্থী সং’কট মো’কাবিলা এবং মা’র্কিন অনুগত আফগানদের বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার কাজে ব্যবহারের জন্য ১০০ মিলিয়ন (১০ কোটি) ডলার জরুরি তহবিলের অনুমোদন দিয়েছেন মা’র্কিন প্রে’সিডেন্ট জো বাইডেন। শুক্রবার হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, আফগানিস্তানের বতর্মান প্রেক্ষাপটে শ’রণার্থী, বাস্তুচ্যুত ও সহিং’সতার শি’কারসহ যারা নিরাপত্তার ঝুঁ’কিতে রয়েছেন, তাদের পাশে দাঁড়াতে এ অর্থ সহযোগিতা দেয়া হচ্ছে।

প্রায় দুই দশকের যু’দ্ধের ইতি টেনে সম্প্রতি আফগানিস্তান থেকে সকল মা’র্কিন সে’না প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রে’সিডেন্ট বাইডেন। ফিরে যাচ্ছে ন্যাটো সে’নারাও। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সে’না প্রত্যাহার সমাপ্ত হওয়ার কথা রয়েছে। তবে সে’না ফেরানোর এই ঘোষণার পর থেকেই আফগান নিরাপত্তাবাহিনীর সঙ্গে তালেবানের সং’ঘর্ষ বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই সেখানে সাধারণ মানুষ নি’হতের ঘটনা ঘটছে।