কঠোর লকডাউনে ঢাকার দিকে মানুষের ঢল

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 23, 2021 07:50:54 অপরাহ্ন
0
13
views

ঈদুল আজহার ছুটি শেষে আজ থেকে শুরু হয়েছে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ। এবারের লকডাউন সবচেয়ে কঠোর হবে বলে সরকারের তরফে আগেই জানানো হয়েছে। মানুষের চলাচল নিয়ন্ত্রণসহ সব ধরনের দোকানপাট, গণপরিবহন এবং শিল্পকারখানা বন্ধ রেখে শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টায় শুরু হওয়া এ বিধিনিষেধ চলবে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত। লকডাউন বাস্তবায়নে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী মাঠে রয়েছে।

কিন্তু কঠোর বিধিনিষেধের মধ্যে দেশের সব জায়গায় যান চলাচল বন্ধ থাকার কথা থাকলেও সকাল থেকে ঢাকায় ঢুকেছেন হাজার হাজার মানুষ। গণপরিবহন বন্ধ থাকায় ঈদের ছুটি শেষে কর্মস্থলে ফেরা মানুষকে পায়ে হেঁটে বা রিকশায় নিজেদের গন্তব্যে ফিরতে হয়েছে। এতে রিকশার ভাড়া গুনতে হয়েছে কয়েকগুন বেশি।

গাবতলী এলাকার আমিনবাজার ব্রিজে ঢাকামুখী যানবাহন আটকে দেওয়া হয়। এরপর থেকে পায়ে হেঁটে বা রিকশায় মানুষ ফিরেছে গন্তব্যে।

এদিকে ঈদুল আজহার পরদিন অর্থাৎ বৃহস্পতিবার (২২ জুলাই) আট লাখ ২০ হাজার মানুষ ঢাকায় প্রবেশ করেছেন। আর ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত এক কোটি চার লাখ ৯৪ হাজার মানুষ ঢাকা ছেড়েছেন।

ঢাকায় প্রবেশ করা এবং ঢাকা থেকে বের হওয়া মোবাইল ফোনের সিমের হিসাব দিয়ে শুক্রবার (২৩ জুলাই) বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমনটি জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী একটি পরিসংখ্যান তুলে ধরে সেখানে লেখেন, ‘একটু আগে ঢাকা থেকে যাওয়া ও আসা সিমের হিসাব পেলাম।’

চারটি অপারেটর গ্রামীণ ফোন লিমিটেড, রবি অ্যাজিয়াটা লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের সিমের ওপর ভিত্তি করে পরিসংখ্যানটি তৈরি।

এতে দেখা যায়, ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত গ্রামীণ ফোন লিমিটেডের মোট ৪৯ লাখ ৫৬ হাজার ৪০৪ জন গ্রাহক ঢাকা ছেড়েছেন।

একই সময়ে রবি, বাংলালিংক ও টেলিটকের যথাক্রমে ২৩ লাখ ৬১ হাজার ৭৮৭, ২৭ লাখ ৪৫ হাজার ৮৭৮ ও চার লাখ ৩০ হাজার ৬১৪ জন গ্রাহক ঢাকার বাইরে গেছেন। মোট হিসাব করলে ঢাকা ছাড়া গ্রাহকের সংখ্যা দাঁড়ায় এক কোটি চার লাখ ৯৪ হাজার ৬৮৩ জন।