ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২৩ কিলোমিটার যানজট, ভোগান্তি

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 17, 2021 12:46:52 অপরাহ্ন
0
28
views

সারাদেশ: শুক্রবার রাত থেকেই ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ২৩ কিলোমিটার এলাকাজুড়ে থেমে থেমে যানজট লেগেই আছে। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রী ও চালকদের। এছাড়া বঙ্গবন্ধু সেতুপূর্ব ও পশ্চিম পাড়ে গাড়ি আ’টকে থাকায় শনিবার (১৭ জুলাই) ভোরে দুই বার টোল আদায় বন্ধ রাখে কর্তৃপক্ষ।

সরজমিনে দেখা গেছে, শুক্রবার রাত থেকেই ঢাকা-বঙ্গবন্ধু সেতুপূর্ব মহাসড়কের ২৩ কিলোমিটার অংশে থেমে থেমে যানজট রয়েছে। মহাসড়কের বঙ্গবন্ধু সেতুপূর্ব, এলেঙ্গা, টাঙ্গাইলের রাবনা বাইপাস এলাকায় গিয়ে এমন যানজট দেখা গেছে। লকডাউন শিথিল ও ঈদুল আযহাকে কেন্দ্র করে মহাসড়কে পরিবহনের চা’প বেড়েছে কয়েকগুণ।

এর ফলে মহাসড়কের টাঙ্গাইল অংশের ২৩ কিলোমিটার জুড়ে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। এতে বঙ্গবন্ধু সেতুপূর্ব হতে টাঙ্গাইলের ঘারিন্দা পর্যন্ত মহাসড়কের ২৩ কিলোমিটার এলাকা জুড়ে সৃষ্টি হয়েছে যানজটের। এছাড়া বঙ্গবন্ধু সেতুপশ্চিম হতে সিরাজগঞ্জ রোড পর্যন্ত ২২ কিলোমিটার রয়েছে পরিবহনের ধীরগতি। এদিকে সেতুর দুইপাশে দীর্ঘ যানজট থাকায় চ’রম ভোগান্তিতে পড়েছে যাত্রী ও চালকরা।

এছাড়া উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা কোরবানির গরু ও কাঁচামাল সঠিক সময়ে ঢাকায় পৌঁছানো নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। মহাসড়কে চলাচলাকারী চালকরা জানান, প্রতিনিয়তই টাঙ্গাইলের রাবনা বাইপাস থেকে বঙ্গবন্ধু সেতুপূর্ব পর্যন্ত এ জায়গাটিতে যানজটে আ’টকা পড়তে হয়। এটা যেন নিয়মে পরিণত হয়েছে। এতে চ’রম ভোগান্তিতে পড়তে হচ্ছে। আবার টাঙ্গাইল অংশ পাড় হতে পারলেও সিরাজগঞ্জ অংশে গিয়ে আ’টকা পড়তে হয়।

এ বি’ষয়ে এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁ’ড়ির ই’নচার্জ ইয়াসির আরাফাত জানান, মহাসড়কে তিনগুণের বেশি পরিবহন চলাচল করছে। এতে গাড়ির চা’প যেমন বেড়ে গেছে তেমনি সিরাজগঞ্জের অংশে মহাসড়কের বর্ধিত করণ কাজের কারণে সৃষ্টি হওয়া যানজট টাঙ্গাইল এসে থেমেছে। এতে পরিবহন সহজেই সেতুর পার হতে পারছে না।

আবার সেতু কর্তৃপক্ষ শুক্রবার রাত ২টা থেকে ৪টার পর্যন্ত সেতুতে টোল আদায় বন্ধ রেখেছিল। এতে আরো মহাসড়কে পরিবহনের চা’প বেড়ে যায়। তবে যানজটের বি’ষয়ে জানতে বঙ্গবন্ধু সেতুপূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলামের সাথে মোবাইলে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।