বাংলাবাজার ঘাটে আ’টকে আছে তিন শতাধিক কোরবানির পশুবোঝাই ট্রাক

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 17, 2021 10:39:17 পূর্বাহ্ন
0
12
views

সারাদেশ: বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটের বাংলাবাজার ঘাটে পারাপারের অপেক্ষায় রয়েছে কোরবানির পশুবাহী প্রায় তিন শতাধিক ট্রাক। মধ্যরাত থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে আসা ট্রাকের দীর্ঘ লাইন তৈরি হয়েছে ঘাট এলাকায়। ফেরিতে অগ্রাধিকার দিয়ে পশুবোঝাই ট্রাকগুলো পার করা হলেও ঘাটে ট্রাকের চা’প কমছে না বলে জানা গেছে।

বিআইডব্লিউটিসি’র বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, শনিবার (১৭ জুলাই) সকাল থেকে নৌরুটে ১২টি ফেরি চলাচল করছে। নদীতে স্রোত বেশি থাকায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ৬টি ডাম্প ফেরির মধ্যে ৩টি বন্ধ রয়েছে। ৪টি রোরো, ৫টি কেটাইপ ও ৩টি ডাম্প ফেরি চলছে। স্রোতের কারণে ফেরি পারাপারে স্বাভাবিকের চেয়ে সময় বেশি ব্যয় হচ্ছে। ফেরিতে যানবাহন লোড করে ছেড়ে যাওয়া এবং অপর ঘাটে গিয়ে যানবাহন আনলোড করা পর্যন্ত প্রায় ৫ ঘন্টা সময় ব্যয় হচ্ছে।

ফলে সারাদিনে কমে গেছে ফেরির ট্রিপের সংখ্যা। এ কারণেই ঘাটে আ’টকা পড়ে যাচ্ছে পণ্যবাহী ট্রাক। প্রতি মুহূর্তে বেড়ে চলেছে পারাপারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা। বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, ঈদকে সামনে রেখে রাজধানী ঢাকার বিভিন্ন হাটের উদ্দেশ্যে গরু নিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। ঘাটে ঘন্টার পর ঘন্টা আ’টকে থেকে দুর্ভোগে পড়েছেন। কড়া রোদ আর তীব্র গরমে ট্রাকে থাকা গরুগুলো নিয়ে শংকিত হয়ে পড়েছেন ব্যবসায়ীরা। সারাক্ষণ বাতাস দেয়া এবং পানি দিয়ে শরীর ভিজিয়ে দিতে দেখা গেছে।

গরুবাহী ট্রাক ছাড়াও টার্মিনালে কমপক্ষে পাঁচশত পণ্যবাহী ট্রাক রয়েছে। সাধারণ যানবাহন রাখার টার্মিনালে ছোট গাড়ি রয়েছে প্রায় দেড় শতাধিক। এছাড়াও ঘাটে প্রবেশের সড়কে রয়েছে ট্রাকের দীর্ঘ লাইন। মো. হোসেন নামের ট্রাক চালক বলেন, ‘ভোর থেকে ঘাটে সিরিয়ালে আ’টকা। গরু নিয়ে ঢাকা যাচ্ছি। কতক্ষণে ফেরিতে উঠতে পারবো তার কোন ঠিক নাই।

টার্মিনালে আ’টকে থাকা ট্রাকের চালকেরা বলেন, ‘আমরা গত দুই/তিনদিন ধরে আ’টকা আছি। গরুর গাড়িগুলো আগে পার করতেছে। ফাঁকে ফাঁকে সাধারণ পণ্যবাহী ট্রাক পার করা হচ্ছে। তাছাড়া স্রোতের কারণে ফেরি ঠিকমত চলতে পারছে না। পার হতে সময় বেশি লাগছে। এজন্য ঘাটে গাড়ির যানজট।’

বিআইডব্লিউটিসি’র বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাহউদ্দিন আহমেদ বলেন, ফেরিতে কোরবানির পশুবোঝাই ট্রাকগুলো আগে পার করা হচ্ছে। তবে নদীতে স্রোত বেশি থাকায় ফেরি চলাচল ব্যহত হচ্ছে। এতে করে ঘাটে আ’টকে থাকা পরিবহনের সংখ্যা বেড়ে যাচ্ছে। সবগুলো ঘাট দিয়েই ফেরিতে যানবাহন লোড করা হচ্ছে। কোরবানির পশুবাহী ট্রাক অগ্রাধিকার দেয়া হচ্ছে।’