গ্রাহকের ৩৩৮ কোটি টাকার হদিস নেই

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 8, 2021 01:23:04 অপরাহ্ন
0
9
views

অর্থনীতি: বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিবেদনের সূত্র ধরে ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির বি’রুদ্ধে আইনি ব্যবস্থা নিতে স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে বাণিজ্য ম’ন্ত্রণালয়। ৪ জুলাই পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, গ্রাহক ও মার্চেন্টের কাছ থেকে নেওয়া ৩৩৮ কোটি ৬২ লাখ টাকার কোনো হদিস পাওয়া যাচ্ছে না। এক্ষেত্রে টাকা আ’ত্মসাৎ কিংবা অন্যত্র সরিয়ে ফেলার আ’শঙ্কা রয়েছে।

বাণিজ্য ম’ন্ত্রণালয়ের অতিরিক্ত স’চিব ও ডাব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে জানান, ইভ্যালি নিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে যেসব বি’ষয় ওঠে এসেছে আমরা সেগুলোই ত’দন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছি। ইভ্যালির বি’রুদ্ধে ওঠা অ’ভিযোগগুলো খতিয়ে দেখতে দু’র্নীতি দ’মন কমিশন, প্রতিযোগিতা কমিশন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরেও চিঠি পাঠানো হয়েছে বলে জানান বাণিজ্য ম’ন্ত্রণালয়ের এই কর্মকর্তা।

ইভ্যালির কার্যক্রম নিয়ে সম্প্রতি বাণিজ্য ম’ন্ত্রণালয়ে পাঠানো বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইভ্যালির মোট দায় ৪০৭ কোটি টাকা। প্রতিষ্ঠানটি গ্রাহকের কাছ থেকে অগ্রিম নিয়েছে ২১৪ কোটি টাকা, আর মার্চেন্টদের কাছ থেকে বাকিতে পণ্য নিয়েছে ১৯০ কোটি টাকার। স্বাভাবিক নিয়মে প্রতিষ্ঠানটির কাছে কমপক্ষে ৪০৪ কোটি টাকার চলতি সম্পদ থাকার কথা। কিন্তু সম্পদ আছে মাত্র ৬৫ কোটি টাকা।