‘জুলাই মাসে ক’রোনা সং’ক্র’মণ জুন-এপ্রিলকে ছাড়িয়ে যাবে’

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 7, 2021 04:48:59 অপরাহ্ন
0
7
views

স্বা’স্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেছেন, দেশে ক’রোনাভা’ইরাস সং’ক্র’মণের যে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে, সে অনুযায়ী জুলাই মাসের সং’ক্র’মণ গত জুন এবং এপ্রিল মাসকে ছাড়িয়ে যাবে। রো’গীর সংখ্যা দিনদিন এভাবে বাড়লে সামনে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এমনকি অক্সিজেন সরবরাহেও চ্যালেঞ্জ তৈরি হবে। আজ বুধবার দুপুরে স্বা’স্থ্য অধিদপ্তরের নিয়মিত ক’রোনা বি’ষয়ক বু’লেটিনে অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ কথা বলেন।

ডা. নাজমুল ইসলাম বলেন, জানুয়ারি মাসের শুরু থেকে পুরো মাসজুড়ে দেশে ২১ হাজার ৬২৯ জন নতুন রো’গী শনাক্ত হয়েছে। এপ্রিল মাসে সেই সংখ্যা লাখ ছাড়িয়ে ছিল। জুন মাসে এক লাখ ১২ হাজার ৭১৮ জন এবং জুলাই মাসের এখন পর্যন্ত মাত্র ছয়দিনে ৫৩ হাজার ১৪৮ জন রো’গীকে শনাক্ত করতে সক্ষম হয়েছি। ঊর্ধ্বমুখী প্রবণতা যদি অব্যাহত থাকে পরিসংখ্যান বিবেচনায় নিশ্চিতভাবে বলা যায় জুলাইয়ে রো’গীর সংখ্যা জুন-এপ্রিল মাসকেও ছাড়িয়ে যাবে।

তিনি আরো বলেন, এ মাসের শুরুর দিকে সং’ক্র’মণের যে পরিস্থিতি দেখেছি সপ্তাহের শুরুতে দেশে ক’রোনা সং’ক্র’মণের হার ছিল ২৫ শতাংশের কিছু বেশি। কিন্তু গতকাল শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ শতাংশে দাঁড়িয়েছে। গত ২৯ জুন দেশে আট হাজার ৮২২ জনের ক’রোনা শনাক্ত হয়, যেটি সপ্তাহের ব্যবধানে ১১ হাজার ছাড়িয়েছে। নামজুল ইসলাম বলেন, গত এক সপ্তাহ ধরে দেশে ক’রোনায় মৃ’তের সংখ্যা একশর উপরে ঠেকেছে। গত ৩০ জুন দেশে ১১৫ জন মৃ’ত্যুবরণ করেছিল।

সেই সংখ্যা গত ১ জুলাই ১৪৩ জন, ২ জুলাই ১৩২ জন, ৩ জুলাই ১৩৩ জন করে ৬ জুলাই এসে ১৬৩ জনে পৌঁছেছে। এর আগের দিনও আমরা ১৬৪ জনের মৃ’ত্যু দেখেছি। গতকাল পর্যন্ত দেশে ১৫ হাজার ৩৯২ জনের মৃ’ত্যু হয়েছে বলে উল্লেখ করেন তিনি। সুত্রঃ কালের কণ্ঠ