ভারতে হঠাৎ ৯ কেন্দ্রীয় মন্ত্রীর পদত্যাগ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 7, 2021 05:09:55 অপরাহ্ন
0
15
views

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল হতে যাচ্ছে। মোদি স’রকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর আজ বুধবার এই প্রথম মন্ত্রিসভায় রদবদল হচ্ছে। ইতোমধ্যে পদত্যাগ করেছেন দেশটির স্বা’স্থ্যমন্ত্রী হর্ষবর্ধণসহ অন্তত নয়জন মন্ত্রী। পদত্যাগ করেছেন দেশটির কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক এবং শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার। এছাড়া এই তালিকায় আরও আছেন কেন্দ্রীয় রাসায়নিক ও সারবি’ষয়ক মন্ত্রী সদানন্দ গৌড়া, নারী ও শি’শু কল্যাণবি’ষয়ক প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধোর্তে, জল শক্তিবি’ষয়ক প্রতিমন্ত্রী রতন লাল কা’টারিয়া, পরিবেশ প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, খাদ্য ও গণবণ্টন প্রতিমন্ত্রী রাওসাহেব পাটিল।

আগামী বছর বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে মন্ত্রিসভার রদবদলে উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড বিশেষ গুরুত্ব পাবে বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। মোট ৪৩ জন মন্ত্রী পদে শপথ নিতে পারেন। রাষ্ট্রপতি ভবন সূত্রে খবর, আজ সন্ধে ৬টায় শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। এর আগে, গতকাল মঙ্গলবার আট রাজ্যের রাজ্যপাল রদবদল করা হয়েছে। জানা গেছে, যেসব রাজ্যের রাজ্যপাল বদলানো হয়েছে, সেগুলো হলো- কর্ণাটক, মিজো’রাম, গোয়া, হরিয়ানা, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ ও ত্রিপুরা। এর মধ্যে থেবরচাঁদ গেহলটকে ভারতের কেন্দ্রীয় সমাজকল্যাণমন্ত্রীর পদ থেকে সরিয়ে কর্ণাটকের রাজ্যপাল করা হয়েছে।

মোদির মন্ত্রিসভায় এই মুহূর্তে সদস্য রয়েছেন ৫২ জন। অনেক মন্ত্রীর কাছে রয়েছে একাধিক ম’ন্ত্রণালয়ের দায়িত্ব। তাদের এই ভার লঘু করতে আরও ৩১ জনকে মন্ত্রী করা হতে পারে বলে শোনা যাচ্ছে। আর এই দৌড়ে এগিয়ে রয়েছেন পশ্চিমবঙ্গের একাধিক নেতা। এলজেপি নেতা পশুপতি কুমার পরস এবং জেডিইউ নেতা আরসিপি সিংয়ের নাম নিয়ে জল্পনা তৈরি হয়েছে। জেডিইউ দলের চারজনকে মন্ত্রী করার দাবি জানালেও তাদের দুইজনকে মন্ত্রী করা হতে পারে।

শোনা যাচ্ছে, মন্ত্রী হতে পারেন নিশীথ প্রামাণিক। বেশ কয়েকদিন ধরেই তিনি দিল্লিতে রয়েছেন। এর আগে দিল্লিতে তার সঙ্গে কথা বলেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। রাজবংসী ভোট ধরে রাখার ক্ষেত্রে নিশীথ বড় ভূমিকা পালন করেছেন উত্তরবঙ্গে। বিজেপি সূত্র জানিয়েছে, মন্ত্রিসভার সম্ভাব্য রদবদলের কারণেই বিজেপি সং’সদ সদস্যদের আগেভাগে রাজধানীতে ডেকে পাঠানো হয়েছে। সম্প্রতি কয়েকদিনের জন্য ইন্দোরে গিয়েছিলেন জ্যোতিরাদিত্য।

কিন্তু দলের শীর্ষ নেতৃত্বের তলব পেয়ে সেই সফর কাটছাঁট করে দ্রুত দিল্লি পৌঁছান তিনি। আগামী বছরের শুরুতে ভারতের পাঁচ রাজ্য উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মনিপুর ও পাঞ্জাবে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সূত্র: আনন্দবাজার, হিন্দুস্তান টাইমস।