মাংস ছেড়ে ঘাস খাচ্ছে বাঘ! (ভিডিও)

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুলাই 4, 2021 09:17:08 অপরাহ্ন
0
13
views

সাধারণত খাবারের অভ্যাসের ওপর ভিত্তি করে প্রাণিকুলের বিভাজন করা হয়। তৃণভোজী, মাংসাশী ও সর্বভুক- খাবারের অভ্যাসের ভিত্তিতে প্রাণিকুলকে এই তিন শ্রেণীতে ফেলা যায়। ঘাস আর লতাপাতা খেয়ে জীবনধারণ করে গরু, ছাগল, ভেড়ার মতো তৃণভোজী প্রাণীরা। অন্যদিকে মাংস খেয়ে জীবনধারণ করে বাঘ, সিংহ, নেকড়ের মতো মাংসাশী প্রাণীরা। এটাই প্রকৃতির চিরন্তন নিয়ম।

প্রকৃতির নিয়মের বাইরে গিয়ে যদি কোনো মাংসাশী বাঘ গপাগপ ঘাস খেতে থাকে তাহলে তা অবাক হওয়ার মতো বিষয় বৈকি। সম্প্রতি এক বাঘের মাংস ছেড়ে ঘাস খাওয়ার ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা গেছে, বনে ঘুরে ঘুরে ঘাস খাচ্ছে একটা বাঘ। ভারতের সাতপুরা টাইগার রিজার্ভ থেকে এই ভিডিও ধারণ করা হয়েছে। সেখানকার কর্তৃপক্ষ তাদের ইনস্টাগ্রামে ওই ভিডিও আপলোড করার পর তা ভাইরাল হয়।

সাতপুরা টাইগার রিজার্ভ কর্তৃপক্ষ জানিয়েছে, খাবার সহজে হজম করার জন্য অনেক সময় বাঘ নরম ঘাস খেয়ে থাকে। কয়েকজন প্রাণী বিজ্ঞানী বাঘের কাছ খাওয়ার পেছনে একই কারণ রয়েছে বলে জানিয়েছেন।

এদিকে, বাঘের ঘাস খাওয়ার ওই ভিডিও নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা চলছে। অনেকেই এই ঘটনাকে অদ্ভূতপূর্ব বলে উল্লেখ করেছেন। তবে বাঘের ঘাস খাওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগেও এমন ঘটনার শিরোনামে এসেছে।