কিভাবে ঘটলো ভ’য়াবহ এই বি’স্ফোরণ: ত’দন্ত কমিটির কাজ শুরু

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুন 28, 2021 12:03:55 অপরাহ্ন
0
12
views

জাতীয়: মগবাজার ওয়্যারলেসগেটের একটি ভবনে ভ’য়াবহ বি’স্ফোরণে এখন পর্যন্ত ৭ জন প্রা’ণ হা’রিয়েছেন। আ’হত হয়েছেন কয়েক শতাধিক। ক্ষ’তিগ্রস্ত হয়েছে আশপাশের প্রায় ডজনখানেক বিল্ডিং। ভ’য়াবহ এই বি’স্ফোরণের কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষ’তি নিরূপণে ৫ সদস্যের একটি ত’দন্ত কমিটি করেছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

ইতিমধ্যে ত’দন্ত কমিটি কাজ শুরু করেছে। ক্ষ’তিগ্রস্ত ওই ভবনে গ্যাস জমেই ভ’য়াবহ এ বি’স্ফোরণ ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (অপারেশন) দেবাশীষ বর্ধন। তিনি জানান, রোববার রাতে গঠিত ওই ত’দন্ত কমিটি আজ সকাল থেকে কাজ শুরু করেছে। পাঁচ সদস্যের ত’দন্ত কমিটির নেতৃত্ব দিচ্ছেন পরিচালক (অপারেশন) লে’ফটেন্যা’ন্ট কর্নেল জিল্লুর রহমান।

দেবাশীষ বর্ধন বলেন, ক্ষ’তিগ্রস্ত ভবনে গ্যাস জমেই ভ’য়াবহ এ বি’স্ফোরণ ঘটেছে বলে তারা প্রাথমিকভাবে মনে করছেন। ভবনের যে অংশে শর্মা হাউজ, সে অংশটি তুলনামূলকভাবে বেশি ক্ষ’তিগ্রস্ত হয়েছে। শর্মা হাউজে গ্যাস সিলিন্ডার ছাড়াও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ছিল। বেঙ্গল মিটেও ব্যবহৃত হত কমপ্রেসার মেশিন, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র। এছাড়া দোতালায় সিঙ্গারের শোরুম ও গোডাউনে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ছাড়াও বৈদ্যুতিক যন্ত্রপাতি ছিল বিপুল পরিমাণ।

ঘটনাস্থল পরিদর্শনের পর ফায়ার সার্ভিসের মহাপরিচালক সাজ্জাদ হোসাইন রাতে সাংবাদিকদের বলেন, গ্যাস জমে এই বি’স্ফোরণ হতে পারে বলে তারা ধারণা করছেন। তবে ত’দন্তের পরই নিশ্চিত হওয়া যাবে। এদিকে রাতে ঘটনাস্থলে পরিদর্শনে আসা ঢাকার পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম জানান, এই বি’স্ফোরণের পেছনে না’শকতার কোনো বি’ষয় নেই।