আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে চ’রম উ’ত্তেজনা, বো’মায় নি’হ’ত ৩

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জুন 4, 2021 11:33:21 অপরাহ্ন
0
20
views

আর্মেনিয়ার সঙ্গে সী’মান্তে উ’ত্তেজনার মধ্যে আজারবাইজানে ল্যান্ড মাইন বি’স্ফোরণে তিনজন নি’হত হয়েছে। নি’হতের মধ্যে দুইজন সাংবাদিক এবং একজন স’রকারি কর্মকর্তা। শুক্রবার বি’তর্কি’ত নাগোর্নো কারবাখ অঞ্চলের কালবাজার এলাকায় এই ঘটনা ঘটে।

আজারবাইজানের স্ব’রা’ষ্ট্রম’ন্ত্রণালয় ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। দেশটির প্রসিকিউটর জেনারেলের দপ্তর এক বিবৃতিতে ল্যান্ড মাইন বি’স্ফোরণে আরও চারজন আ’হতের কথা জানিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এমন এক সময়ে এই ঘটনা ঘটল যখন সীমান্ত নিয়ে প্রতিবেশি আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের উ’ত্তেজনা চলছে। গত বছর নাগোর্নো কারবাখ অঞ্চল নিয়ে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটি ছয় সপ্তাহের যু’দ্ধে জড়িয়ে পড়ে। রাশিয়ার মধ্যস্থতায় পরে উভ’য়ই যু’দ্ধ বিরতিতে সম্মত হয়। যু’দ্ধবিরতির পর শর্তমোতাবেক আর্মেনিয়া আজারবাইজানের কাছে কয়েকটি অঞ্চল হস্তান্তর করে। কালবাজার ছিল তার মধ্যে অন্যতম।

গত সপ্তাহে আর্মেনিয়া এবং আজারবাইজানের সে’নাবা’হিনীর মধ্যে কয়েকটি ঘটনার জেরে উ’ত্তেজনায় তৈরি হয়। এতে ককেশাস অঞ্চলের প্রতিবেশি দুই দেশের মধ্যে ফের যু’দ্ধের আ’শঙ্কা তৈরি হয়।

ল্যান্ড মাইনে নি’হতের বি’ষয়ে গভীর দুঃখ প্রকাশ করে আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেহুন বায়রামভ ল্যান্ড মাইন রয়েছে এমন এলাকার মানচিত্র সরবরাহের জন্য আর্মেনিয়াকে আহ্বান জানান। আর্মেনিয়া ল্যান্ডমাইন্ড পুঁতে রাখা অঞ্চলের মানচিত্র দিচ্ছে না বলে প্রতিনিয়ত অ’ভিযোগ করছে আজারবাইজান স’রকার। পররাষ্ট্রমন্ত্রী বায়রামভ বলেন, প্রতিদিনই তারা আমাদের অনুরোধ অগ্রাহ্য করছে, ফলে অনেক জীবন ন’ষ্ট হচ্ছে।