‘বাঁশখালীতে নি’হত প্রত্যেক শ্র’মিকের পরিবার পাবে ২ লাখ টাকা’

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : এপ্রিল 26, 2021 03:22:35 অপরাহ্ন
0
12
views

চট্টগ্রামের বাঁশখালীর নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রে শ্র’মিক বি’ক্ষো’ভে নি’হত প্রত্যেক শ্র’মিকের পরিবার দুই লাখ টাকা করে পাবে। এ ছাড়া আ’হত শ্র’মিকদের প্রত্যেকের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা করে সহায়তা দেওয়া হবে। শ্রম ও কর্মসংস্থান ম’ন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্র’মিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এ সহায়তা দেওয়া হবে। আজ সোমবার (২৬ এপ্রিল) শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এক বিবৃতিতে এ সহায়তার কথা জানান।

শ্রম প্রতিমন্ত্রী আরো বলেন, ‘বাঁশখালীর ঘটনা অত্যন্ত ম’র্মান্তিক এবং বে’দনাদায়ক। একটি শ্রমজীবী পরিবারের কর্মক্ষম ব্যক্তিটির মৃ’ত্যু হলে সে পরিবারটি অ’সহায় হয়ে পড়ে। সে অ’সহায় শ্র’মিক পরিবারকে শ্রম ম’ন্ত্রণালয়ের শ্র’মিক কল্যাণ তহবিল থেকে সহযোগিতার সুযোগ রয়েছে।’ নি’হত শ্র’মিকদের রুহের মাগফিরাত কামনা করেন প্রতিমন্ত্রী। এ ছাড়া যাঁরা আ’হত হয়ে চিকিৎসাধীন আছেন, তাঁদের দ্রুত সুস্থতা কামনা করেন তিনি।

বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী, গঠিত বাংলাদেশ শ্র’মিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে কর্মস্থলে দু’র্ঘটনায় কোনো শ্র’মিক নি’হত হলে নি’হত শ্র’মিকের পরিবারকে সর্বোচ্চ দুই লাখ টাকা পর্যন্ত এবং আ’হতদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত সহায়তার বিধান রয়েছে।গত ১৭ এপ্রিল চট্টগ্রামের বাঁশখালীর কয়লাবিদ্যুৎ কেন্দ্রে শ্র’মিকদের ১১ দাবিতে বি’ক্ষো’ভ চলাকালে পুলিশের গু’লিতে পাঁচ শ্র’মিক নি’হত এবং ৩২ আ’হত হন।

সেদিন নি’হতরা হলেন কি’শোরগঞ্জের ফারুক আহম’দের ছেলে মাহমুদ হাসান রাহাত (২২), চুয়াডাঙ্গার অলি উল্লাহর ছেলে মো. রনি হোসেন (২৩), নোয়াখালীর আব্দুল মতিনের ছেলে মো. রায়হান (১৯), চাঁদপুরের মো. নজরুলের ছেলে মো. শুভ (২২) এবং বাঁশখালীর পূর্ব বড়ঘোনার মওলানা আবু ছিদ্দিকীর ছেলে মাহমুদ রেজা (১৯)। এরপর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মা’রা যান গু’লিতে আ’হত আরো দুই শ্র’মিক। এঁরা হলেন দিনাজপুরের ফুলবাড়িয়া উপজে’লার আব্দুল মান্নানের ছেলে রাজিউল ইসলাম (২৫) এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজে’লার আব্দুল মালেকের ছেলে শিমুল আহমেদ (২৩)। সুত্রঃ কালের কণ্ঠ