সমানে ঈদ, ২১ এপ্রিল থেকেই দোকান-মার্কেট খুলতে চান ব্যবসায়ীরা

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : এপ্রিল 18, 2021 01:02:43 অপরাহ্ন
0
12
views

অর্থনীতি: ক’রোনা সং’ক্র’মণ রোধে আগামীকাল বুধবার থেকে এক সপ্তাহের জন্য ক’ঠোর বিধিনিষেধ ঘোষণা করেছে স’রকার। তবে তা ২০ এপ্রিলের পর আর মানতে চান না বাংলাদেশ দোকান মালিক সমিতি। সমিতি বলছেন, গত বছরের ক্ষ’তি পুষিয়ে নিতে ২১ এপ্রিলের পর ব্যবসায়ীরা দোকান ও মার্কেট খোলার জন্য সবাই সম্মত হয়েছেন।

মঙ্গলবার (১৩ এপ্রিল) মগবাজারে এক সংবাদ সম্মেলনে সমিতির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।২০ এপ্রিলের পর লকডাউন আর না বাড়ানোর দাবি জানিয়ে সংগঠনটি বলেছে, লকডাউনকালে দৈনিক ক্ষুদ্র দোকানদারদের ক্ষ’তি ১ হাজার কোটি টাকা। তাই ২১ এপ্রিল থেকে স্বা’স্থ্যবিধি মেনে দোকানপাট ও মার্কেট খুলে দেয়ার দাবি জানান তারা।

সংবাদ সম্মেলনের পর এ বি’ষয়ে জানতে চাইলে সমিতির সভাপতি ও এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি হেলাল উদ্দিন বলেন, সারা দেশের ব্যবসায়ীদের একটাই দাবি তারা ২১ এপ্রিল থেকে কোনোভাবেই লকডাউন মানতে পারবে না। সবাই দোকান খোলার জন্য একমত হয়েছেন। কারণ গত বছরের লকডাউনে দোকানপাট বন্ধ থাকায় যে ক্ষ’তি হয়েছে তা এখনো পুষিয়ে উঠতে পারেনি ব্যবসায়ীরা।

তিনি বলেন, স’রকারের দেয়া বর্তমান বিধিনিষেধ অবশ্যই মানবে ব্যবসায়ীরা। কিন্তু এই বিধিনিষেধের সময়সীমা কোনোভাবেই দীর্ঘ মেয়াদে করা যাবে না। ক’রোনা সং’ক্র’মণ রোধে স’রকার যেমন ক’ঠোর হবে তেমনি জনকল্যাণের কথাও ভাবতে হবে। ব্যবসায়ীদের টিকে থাকার ব্যবস্থাও করতে হবে। হেলাল উদ্দিন বলেন, স’রকার ক্ষ’তিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য প্রণোদনা ঋ’ণ ঘোষণা করেছিল। কিন্তু দুঃখের বি’ষয় ছোট ব্যবসায়ীরা এই ঋ’ণ পাচ্ছেন না। কারণ ব্যাংক গ্রাহকের সাথে সম্পর্কের ভিত্তিতে ঋ’ণ দিচ্ছে।

এতে বড় ব্যবসায়ীরা ঋ’ণ পেলেও বঞ্চিত হচ্ছেন ছোটরা। “আমি মনে করি বাংলাদেশ ব্যাংকের উচিত ছোট ব্যবসায়ীদের ঋ’ণ বিতরণে ব্যাংকগুলোকে স্পষ্ট নির্দেশনা দেয়া।”দেশে ক’রোনার সং’ক্র’মণ বাড়ছে খুব আ’শঙ্কাজনকহারে। সং’ক্র’মণের এই ঊর্ধ্বগতি ঠে’কাতে বুধবার থেকে দ্বিতীয় দফায় সারাদেশে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন ঘোষণা করে স’রকার।তবে স্বা’স্থ্যবিধি মেনে চলবে শিল্প কলকারখানা। ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত চলবে এই লকডাউন।