মক্কা-মদিনায় ১০ রাকাত তারাবির নির্দেশ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : এপ্রিল 12, 2021 05:48:13 অপরাহ্ন
0
19
views

করোনাভাইরাসের কারণে সারাবিশ্বেই এক ভয়াবহ সঙ্কট তৈরি হয়েছে। এর মধ্যেই বিভিন্ন দেশে আগামীকাল থেকে রোজা শুরু। রোজার সময় করোনা সংক্রমণ যেন দ্রুত ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববিতে তারাবি নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত পড়ার নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান।

রবিবার (১১ এপ্রিল) দেশটির সরকারি সংবাদমাধ্যম সৌদি গেজেট এ তথ্য জানিয়েছে। দুই পবিত্র মসজিদের সম্পর্ক বিষয়ক প্রধান শাইখ আব্দুর রহমান আল- সুদাইস জানিয়েছেন, এবারের রমজানে দুই পবিত্র মসজিদে তারাবি নামাজের রাকাত সংখ্যা ২০ থেকে কমিয়ে ১০ রাকাত আদায় করা হবে। এছাড়া মসজিদুল হারামে এবার ইতিকাফ ও ইফতারের আয়োজন বাতিল করা হয়েছে।

তিনি জানান, করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিত করতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা যেসব পূর্বসতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে সেগুলো কঠোরভাবে মেনে চলা হবে। করোনাকালে পাঁচ ওয়াক্ত নামাজ ও ১০ রাকাত তারাবিহ দুই মসজিদের শীর্ষ কর্মকর্তা ও জীবাণুমুক্তকরণে নিয়োজিত কর্মীদের উপস্থিতিতে আদায় হবে।