সোম ও মঙ্গলবার কী হবে?

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : এপ্রিল 10, 2021 09:00:13 অপরাহ্ন
0
39
views

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সাত দিনের ঢিলেঢালা লকডাউন রোববার শেষ হচ্ছে। বুধবার থেকে এক সপ্তাহ ‘সর্বাত্মক লকাডাউন’ থাকবে বলে ইতিমধ্যে ঘোষণা এসেছে। ‘ঢিলেঢালা ও সর্বাত্মক’ লকডাউনের মাঝের দু’দিন সোম ও মঙ্গলবার কী হবে তা এখনো নিশ্চিত নয়। ওই দুই দিন ট্রেন, লঞ্চ, দূরপাল্লার বাস এবং স্বল্প দূরত্বেও গণপরিবহন চলবে কি না তা শনিবার সন্ধ্যা পর্যন্ত জানা যায়নি।

সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার সমকালকে বলেন, রোববার প্রজ্ঞাপন জারির পর স্পষ্ট হবে পরের দু’দিন গণপরিবহন চলবে কিনা। এখনো সরকারের কাছ থেকে এ বিষয়ে কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

করোনা সংক্রমণ রোধে গত ৫ এপ্রিল থেকে সাত দিনের লকডাউন চলছে। লকডাউনে গণপরিবহন চলাচল নিষিদ্ধ করে গত ৪ এপ্রিল প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপন অনুযায়ী রোববার রাত ১২টায় এ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে। তবে জনসাধারণের চলাচলের সুবিধার্থে লকডাউনের মধ্যে শুধুমাত্র মহানগর এলাকায় সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত যাত্রীবাহী বাস চলাচলের অনুমতি দিয়েছে সরকার। বন্ধ রয়েছে দূরপাল্লা ও নগর পরিবহনের অন্যান্য বাস।

সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, যদি সরকার অনুমতি দেয় তবে দু’দিন বাস চালাবে মালিকরা। নইলে এখন যেমন বন্ধ আছে, তেমনই থাকবে। এখন পর্যন্ত এ বিষয়ে সরকারের সিদ্ধান্ত তারা জানেন না।

লকডাউন শুরুর আগের দিন গত রোববার ঈদের ছুটির মতো মানুষ শহর ছেড়ে গ্রামে গিয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এ কারণে গ্রামেও করোনা ছড়াচ্ছে। আগামী বুধবার থেকে ‘সর্বাত্মক লকডাউন’ শুরুর আগে দূরপাল্লার বাস, ট্রেন ও লঞ্চ চলার অনুমতি দিলেও, এবারও গ্রামমুখী মানুষের ঢল নামতে পারে আশঙ্কা রয়েছে।

সোম ও মঙ্গলবার ট্রেন চলবে কিনা তা নিয়ে নিশ্চিত নয় খোদ রেলওয়ে। রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাৎ হোসেন সমকালকে বলেন, রোববার প্রজ্ঞাপন জারি হওয়ার পর বলা যাবে ট্রেন চলবে কী চলবে না। যদি সরকার অনুমতি দেয় তবে সোমবার ও মঙ্গলবার ট্রেন চালানোর প্রস্তুতি রয়েছে। অনুমতি না দিলে যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকবে।