শী’তল’ক্ষ্যায় ৩৫ জ’নকে হ’ত্যাকারী জা’হাজটি শে’খ ত’ন্ময়ের, মা’মলায় টা’লবাহা’না

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : এপ্রিল 8, 2021 09:29:52 অপরাহ্ন
0
69
views

সারাদেশ: যা’ত্রীবাহী ল’ঞ্চকে ধা’ক্কা মে’রে ডুবিয়ে দিয়ে নারায়ণগঞ্জের শী’তলক্ষ্যা থেকে পা’লিয়ে যায় একটি পণ্যবাহী জাহাজ। বৃহস্পতিবার (৮ এপ্রিল) জাহাজটিকে আ’ট’ক করেছে কোস্টগার্ড। এরই মাঝে রং পাল্টে ফেলা হয়েছে এটির। কিন্তু ল’ঞ্চ ডু’বিয়ে ৩৫ জনকে হ’ত্যাকারী জাহাজটির মালিক শেখ পরিবারের অন্যতম সদস্য ও বাগেরহাট-২ আসনের সং’সদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়।

গত রোববার (৪ এপ্রিল) সন্ধ্যায় শীতলক্ষ্যা নদীর কয়লাঘাট এলাকায় জাহাজের ধাক্কায় ডুবে যায় যাত্রীবাহী লঞ্চ সাবিত আল হাসান। দুর্ঘ’টনার পর ডুবে যাওয়া লঞ্চের যাত্রীদের উ’দ্ধার না করে পা’লিয়ে যায় কার্গো জাহাজটি। এ ঘটনায় মঙ্গলবার রাতে ধাক্কা দেওয়া অ’জ্ঞাত কার্গো জাহাজের চালকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বি’রুদ্ধে নারায়ণগঞ্জ বন্দর থা’নায় মা’মলা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। তবে মা’মলায় কার্গো জাহাজ কিংবা এর চালক ও মালিক কারোরই নাম উল্লেখ করা হয়নি বলে জানিয়েছে পু’লিশ।

মা’মলার বি’ষয়ে বন্দর থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, লঞ্চডুবিতে প্রা’ণহানির ঘটনায় কার্গো জাহাজের চালকসহ সংশ্লিষ্ট অ’জ্ঞাত আ’সামিদের বি’রুদ্ধে মা’মলা হয়েছে। পু’লিশ কার্গো জাহাজটি জ’ব্দসহ ঘটনার সঙ্গে জ’ড়িত ব্যক্তিদের আইনের আওতায় আনবে। এজাহারে কেন সেই কার্গো জাহাজের নাম নেই জানতে চাইলে মা’মলার বা’দী বিআইডব্লিউটিএর কর্মক’র্তা বাবুলাল বৈদ্য বলেন, ভিডিও ফুটেজে কোথাও ওই জাহাজের নাম দেখা যায়নি। নিশ্চিত না হওয়ায় অ’জ্ঞাত কার্গো জাহাজের বি’রুদ্ধে মা’মলা করা হয়েছে। ত’দন্তে অ’ভিযু’ক্ত কার্গো জাহাজের নাম বেরিয়ে আসবে।

তবে ঘটনার পর থেকেই পু’লিশ, লঞ্চ মালিক সমিতি ও প্রত্যক্ষদর্শীরা জানান, ধাক্কা দেওয়া কার্গোটির নাম এমভি এসকেএল-৩, যার রেজিস্ট্রেশন নম্বর এম-০১-২৬৪৩। খোঁজ নিয়ে জানা যায়, জাহাজটির মালিক বাগেরহাট-২ আসনের সং’সদ সদস্য শেখ তন্ময়ের মালিকানাধীন প্রতিষ্ঠান এসকে লজিস্টিকস। আর ডুবে যাওয়া লঞ্চটির মালিকপক্ষ বলছে, কার্গো জাহাজটির মালিকপক্ষ প্রভাবশালী হওয়ায় তাঁদেরও মা’মলা করতে দেওয়া হচ্ছে না। বুধবার সারাদিন থা’নায় থা’নায় ঘুরেও মা’মলা করতে পারেনি ডুবে যাওয়া লঞ্চ এমএল সাবিত আল হাসানের মালিক পক্ষ। বুধবার নারায়ণগঞ্জ নৌ থা’না ও বন্দর থা’নায় জাহাজের মাস্টার বা’দী হয়ে মা’মলা করতে গেলে পু’লিশ তাদের ফিরিয়ে দেয়।

লঞ্চ ডুবির সময় সাবিত আল হাসানের দায়িত্বে ছিলেন তৃতীয় শ্রেণির সনদধারী মাস্টার জাকির হোসেন। লঞ্চডুবিতে আ’হত জাকির চিকিৎসা নিয়ে বুধবার মা’মলা করতে এসেছিলেন। তিনি বলেন, লঞ্চের মালিক পক্ষ মঙ্গলবার মা’মলা করতে গিয়ে ব্যর্থ হয়। পরে বুধবার তিনি মা’মলা করতে গিয়েছিলেন। সকালে বন্দর থা’নায় গেলে তাঁদেরকে থা’নার বাইরে কয়েক ঘন্টা বসিয়ে রেখে মা’মলা না নিয়ে নারায়ণগঞ্জ নৌ থা’নায় চলে যেতে বলেন বন্দর থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা। দুপুরের পর নারায়ণগঞ্জ নৌ থা’নায় গেলে সেখান থেকেও মা’মলা না নিয়ে ফিরিয়ে দেয়া হয় তাদের। এসময় জাকির হোসেনের সঙ্গে ওই লঞ্চের কেরানি মঞ্জুর আলী ও লঞ্চ মালিক সমিতির লোকজনও ছিলেন।

মা’মলা না নেয়ার কারন স’ম্পর্কে বন্দর থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, ‘বিআইডব্লিউটিএর মা’মলা’টির ত’দন্ত করবে নারায়ণগঞ্জ নৌ থা’না। জাহাজের মাস্টারকে আম’রা নৌ থা’নায় পাঠিয়েছি। নৌ থা’না চাইলে মা’মলা নিতে কোন বা’ধা নেই।’ লঞ্চটির কেরানি মঞ্জুর আলী বলেন, ‘নৌ থা’নার ওসিরে আম’রা অনুরোধ করছিলাম তিনি যেন আমাগো মামলটা নেন। তিনি তখন বললেন, একই ঘটনায় দুইটা মা’মলা করার নিয়ম নাই। আম’রা কতোক্ষণ থা’নায় বইসা থাইকা চলে আসছি।’

এর আগে মঙ্গলবার ডুবে যাওয়া লঞ্চটির মালিক আলাল হোসেন বলেছিলেন, মঙ্গলবার দিনভর তিনিসহ লঞ্চ মালিক সমিতির লোকজন নারায়ণগঞ্জের সদর, বন্দর ও নৌ থা’নায় ঘুরেছেন। কিন্তু কোনো থা’নাই এ ঘটনায় মা’মলা নিতে রাজি হয়নি। তিনি বলেন, ‘নৌ থা’নায় মা’মলা তো নিলই না উল্টো হু’মকি দিল এক এসআই। বলল, আমা’রেই আ’ট’ক করবে।’

এ বি’ষয়ে মঙ্গলবার রাতে সাংসদ শেখ তন্ময়ের সঙ্গে যোগাযোগের জন্য তাঁর মুঠোফোনে যোগাযোগ করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। সাংসদের ব্যক্তিগত সহকারী শেখ শাহীনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘দুর্ঘ’টনার এ বি’ষয়টি আমা’র জানা নেই। আমি স্যারের (সাংসদের) রাজনৈতিক বি’ষয়গুলো দেখি। আপনারা স্যারের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন।’

ডিপার্টমেন্ট অব শিপিং ঢাকা সদরঘাট কার্যালয় সূত্র জানায়, চলতি বছরের ১৮ মা’র্চ এসকেএল-৩ কার্গো জাহাজটিকে রেজিস্ট্রেশন দেওয়া হয়। তবে কার্গো জাহাজটিকে নৌপথের চলাচলের জন্য সার্ভে অনুমোদন দেওয়া হয়নি। কথা ছিল, সার্ভে অনুমোদন না পাওয়া পর্যন্ত জাহাজটি ডকইয়ার্ডেই থাকবে। কিন্তু নিয়মের ব্যত্যয় ঘটিয়ে চলতে গিয়ে দুর্ঘ’টনা ঘটায় জাহাজটি। -প্রথম আলো।