লকডা”উনের প্রথ”ম দিনেও মা”র্কেট এলা”কায় ব্যবসা”য়ীদের বি”ক্ষো”ভ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : এপ্রিল 5, 2021 02:49:45 অপরাহ্ন
0
11
views

স’রকার ঘোষিত ‘লকডাউনে’ দোকানপাট ও বিপণিবিতান খোলা রাখতে চাইছেন ব্যবসায়ীরা। এই দাবিতে গতকাল রবিবার রাজধানীর বিভিন্ন এলাকায় সুপারমার্কেট ও অভিজাত শপিং মলগুলোর সামনে মা”নববন্ধন করেছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। আজও নিউমার্কেট এলাকায় বি’ক্ষো”ভ করছেন ব্যব”সায়ীরা। সোমবার (৫ এপ্রিল) সকাল থেকে রাস্তায় বি’ক্ষো’ভ করছেন নিউমার্কেট, গাউছিয়া, হকার্স মার্কেট, এলিফ্যান্ট রোডসহ মিরপুর রোডের ব্যব”সায়ীরা।

ব্যবসায়ীরা বলছেন, সকল প্রকার স্বা”স্থ্যবিধি মেনে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মার্কেট খোলা রাখার জন্য স”রকারের অনুমতি চান। এছাড়া গত এক বছরে ক’রোনায় যে ক্ষ”তি হয়েছে তা সামনের রমজানে মার্কেট খোলা রাখলে কিছুটা পো”ষাতে পারবে বলে জানান তারা।এদিকে গাউছিয়া মার্কে”টের সভাপতি কামরুল হাসান বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা সীমিত পরিসরে আন্দোলন চা”লিয়ে যাবো।

দেশব্যাপী ‘লকডা”উনের’ মৌখিক ঘোষণা আসে গত শনিবার। সে অনুসারে গতকাল প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে আ”রোপ করা বিধি-নিষে”ধের একটিতে বলা হয়, শপিং মলসহ অন্যান্য দোকান বন্ধ থাকবে। তবে দো”কানগুলো পাইকারি ও খুচরা পণ্য অনলা”ইনের মাধ্যমে ক্রয়-বিক্রয় করতে পারবে। সে ক্ষেত্রে অবশ্যই কর্মচারীদের আবশ্যিক স্বা”স্থ্যবিধি মেনে চলতে হবে এবং কোনো ক্রেতা সশরীরে মার্কে”টে যেতে পারবেন না।

এই সিদ্ধান্তের বি”রুদ্ধে গতকাল বিকেল ৩টায় রাজধানীর নিউ মার্কে”টে ২ নম্বর গেটের সামনে মা’নববন্ধন করে মার্কেট মালিক সমিতি। ধীরে ধীরে বাড়তে থাকে মানুষের সংখ্যা। ঘণ্টাখানেকের মধ্যে আশপাশের চাঁদনীচক, চন্দ্রিমা, গাউসিয়াসহ বিভিন্ন সুপারমার্কে’টের মালিক সমিতির নেতারা, দোকান মালিক ও কর্মচারীরা এসে মা’নববন্ধনে যোগ দেন।

বিকেল সাড়ে ৩টার দিকে চন্দ্রিমা সুপার মার্কে”টের সামনে দুই পাশের সড়ক বন্ধ করে অবস্থান নেন ব্যবসায়ীরা। পরে পর্যায়ক্রমে নিউ মা”র্কেটসহ আশপাশের বিভিন্ন এলাকার সড়কের দুপাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়। কয়েকটি গাড়ি ভা”’ঙচুরের অ”ভিযোগও পাওয়া যায়। পুলিশের হস্তক্ষেপে বিকেল সাড়ে ৪টায় মার্কে”টে ফিরে যায় আন্দোলনকারীরা। সুত্রঃ বিডি ২৪ লাইভ