ক’রোনার ঝুঁ’কির ম’ধ্যেই মে’ডিকেল ভর্তিযু’দ্ধে সো’য়া লা’খ শি’ক্ষার্থী

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : এপ্রিল 2, 2021 10:19:06 পূর্বাহ্ন
0
15
views

জাতীয়: ক’রোনার ঝুঁ’কির মধ্যেই শুরু হয়েছে দেশের স’রকারি ও বেস’রকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা। ক’রোনার ভ’য়াবহ ছোবল যখন চারদিকে ছড়িয়ে পড়েছে ঠিকই অনুষ্ঠিত হচ্ছে এক লাখ ২২ হাজার ৮৭৪ শিক্ষার্থীর এই ভর্তিযু’দ্ধ।

আজ সকাল ১০টা থেকে সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে একযোগে এ পরীক্ষা শুরু হয়। শেষ হবে বেলা ১১টায়। দেশে বর্তমানে স’রকারিভাবে পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা ৩৭টি। এগুলোতে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। জানা গেছে, এমবিবিএস প্রথমবর্ষ ভর্তি পরীক্ষায় ক’রোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রতিটি কেন্দ্রে একটি করে আইসোলেশন কক্ষের ব্যবস্থা রাখা হয়েছে। শুধু তাই নয়, এবারই প্রথম পরীক্ষা কেন্দ্রে অ’সুস্থ পরীক্ষার্থীদের জরুরি চিকিৎসা প্রদানে অক্সিজেন সিলিন্ডারসহ অন্যান্য প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে।

তবে স্বা’স্থ্যবিধির এত ব্যবস্থা থাকলেও ক’রোনার ভ’য়াবহতার মধ্যে মেডিকেলের ভর্তি পরীক্ষার আয়োজন নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে।
রাজধানীর প্রতিটি পরীক্ষা কেন্দ্রের সামনে সকাল থেকেই ভিড় করছেন সহস্রাধিক মানুষ। যেন তিল ধারণের ঠাঁই নেই। পরীক্ষার্থী আর অভিভাবকে গিজগিজ করছে কেন্দ্র এলাকা। তাদের ক’রোনার ছড়িয়ে পড়ার সম্ভাবনা নিয়ে চলছে নানা আলোচনা। এদিকে প্রতিদিনই ক’রোনায় মা’রা যাচ্ছে অর্ধশতাধিক মানুষ। আ’ক্রান্ত হচ্ছে পাঁচ সহস্রাধিক। খালি নেই হাসপাতালগুলোর আইসিউই বেড।

এক হাসপাতাল থেকে অন্য হাপসপাতালে ছুটছেন মানুষ। এই ম’হামা’রীটির বিস্তার ঠে’কাতে ইতিমধ্যে ক’ঠোর বিধিনিষেধ আরোপ করছে স’রকার। বন্ধ করে দেয়া হয়েছে সব পর্যটন ও বিনোদন কেন্দ্র। গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের আদেশ দেয়া হয়েছে। অফিস আ’দালতেও অর্ধেক জনবল নিয়ে কাজর নির্দেশ দেয়া হয়েছে। স্থগিত করা হয়েছে সব ধরনের নির্বাচন। সব কিছু যেখানে সংকুচিত করে দিয়েছে সেখানে এত ঝুঁ’কির মধ্যে এই ভর্তিপরীক্ষার আয়োজন নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।