‘ল”জ্জা’ নয় জানতে হবে; না’রীর স্ত’’ন ঝু’লে যাওয়ার কারণ ও সমাধান

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : ফেব্রুয়ারী 20, 2021 06:57:33 অপরাহ্ন
0
126
ভিউ

শা’রী’রিক গঠন ফিট না থাকলে মন খারাপ ‘হতেই পারে। না’রীর ক্ষেত্রে এই মন খা’রাপের কারণ ‘হতে পারে স্ত’ন ঝু’লে যাওয়া নিয়ে। অল্প বয়সেই অনেক না’রীর স্ত’’ন ঝু’লে যাওয়ার স’ম’স্যায় পড়তে হয়। এর অনেকগু’লো কারণও আছে। তবে কারণ ও সমাধান জানা থাকলে এর থেকে মু’ক্তি পাওয়া সম্ভব।

স্ত’ন ঝু’লে যাওয়ার কারণ: শ’রী’রের গঠনের তারতম্যের কারণে স্ত’’ন ঝু’লে যেতে পারে। শ’রীর মোটা থেকে চিকন বা চিকন থেকে মোটা হওয়ার কারণে স্ত’’ন ঝু’লে যেতে পারে। অনেক সময় অ’তিরিক্ত ব্যয়ামও স্ত’’ন ঝু’লে যাওয়ার একটি কারণ। স’ন্তান জন্ম’দানের কারণে অর্থাৎ প্রসূতিকালীন স্ত’’নের আকার বড় হয়ে যাওয়ার কারণে স্ত’’ন ঝু’লে যায়। আবার স্ত’’ন অ’তিরিক্ত বড় ও ভারী হওয়ার কারণেও ঝু’লে যেতে পারে।

বয়সের কারণে স্বাভাবিকভাবেই স্ত’’ন ঝু’লে যায়। অ’প্রতুল স্ত’’ন-সার্পোটের কারণেও স্ত’’ন ঝু’লে যায়। ধূ’মপানের চামড়ার স্থিতিস্থাপকতা দু’র্বল করে দেয় যা স্ত’’ন ঝু’লে যেতে সাহায্য করে। স্ত’’ন যদি ঝু’লে গিয়েই থাকে, তাহলে তাকে ফিট রাখার উপায়ও আছে।

জেনে নিন কয়েকটি উপায়: সঠিক ব্রা ব্যবহার: আপনি অবশ্যই এমন ব্রা পরুন যা আপনার স্ত’’নকে সম্পুর্ন সা’পোর্ট দেয়। লক্ষ রাখতে হবে আপনার ব্রা অবশ্যই আপনার সাথে সাবলীল ভাবে চলতে পারে- অর্থাৎ চলার সময় আপনার ব্রা লেইস যেন কাঁধ থেকে খসে না পড়ে অথবা বন্ধনি অতিরিক্ত টাইট কিংবা অতিরিক্ত লুজ না হয়। যখন ব্রা সাইজ নেবার জন্য মাপতে যাব’েন, অবশ্যই খেয়াল রাখবেন আপনার পুরাতন ব্রা পরনে থাকতে হবে এবং সে অবস্থায় স্ত’’নের ঠিক নিচে মাপ নিচ্ছেন। এছাড়া কিছু ব্যায়ামও করতে পারেন-

মেডিসিন বল স্ল্যাম: দু’হাতে একটা মেডিসিন বলকে ধরুন। মাথার ওপরে বলটা ধরে তুলুন। হাঁটু সামান্য ভাঁজ করতে পারেন। এবার বলটাকে যত জোরে সম্ভব মাটিতে আ’ছড়ে ফেলুন। আবার তুলে তিনটে সেটে করে মোট তিনবার করুন। আপনি বলটাকে যখন মাটিতে আ’ছড়ে ফেলবেন,তখনই কিন্তু আপনার বুকের ব্যায়াম হয়। যত জোরে আ’ছড়ে ফেলবেন,ততই বেশি আপনার পেশী কাজ করবে। তাই বুকের পেশীকে টোন করতে এই ব্যায়ামটা করেই ফেলুন নিয়ম করে।

পুশ আপস: ঝু’লে যাওয়া স্ত’’নকে আবার তার টোনড শেপে ফিরিয়ে আনতে পুশ আপস কিন্তু বেশ কার্যকরী। উপুড় হয়ে সোজা হয়ে শোন। হাত দুটো বগলের পাশে ভাঁজ করে রাখু’ন। পেটটা টান করে রাখবেন। এবার হাতের ওপর ভর দিয়ে পুশ আপস করুন। যতবার পারেন,ততবারই করবেন। নিয়ম করে করুন। আপনার স্ত’’নকে টোনড করতে শুধু নয়, কাঁধের পেশীকে শক্তিশালী করতেও এই পুশ আপস দারুণ কাজ দেয়।বাড়িতে বসে খুব সহজেই করতে পারবেন।

ট্রাইসেপ ডিপস: একটা বেঞ্চে বসে হাত দুটো আপনার পাশে রাখু’ন। পা ছড়িয়ে টান করে রাখু’ন। এবার হাতদুটো আগের জায়গাতেই রেখে বেঞ্চ থেকে নিজেকে তুলুন। আস্তে আস্তে কনুই ভাঁজ করে নিজেকে মেঝের কাছে নিয়ে যান। এভাবে যতক্ষণ পারবেন করুন। আস্তে আস্তে সময় বাড়াবেন। এভাবে নিয়মিত করবেন। এই ব্যায়াম আপনার ট্রাইসেপের ওপর জোর দিলেও বুকের পেশী আর হাতের মাসলকেও কিন্তু টোনড রাখতে সাহায্য করে। আর বাড়িতে করাও খুব সোজা।

ডাম্বেল ফ্লাইস: সোজা হয়ে শুয়ে পরুন। এবার হাতদুটোকে কনুই ভাঁজ করে বুকের কাছে এনে রাখু’ন। দু’হাতে দুটো ডাম্বেল যেন থাকে। বেশি ওজন তোলার দরকার নেই। হাঁটু ভাঁজ করে রাখবেন। এবার হাতদুটো ছড়িয়ে সোজা করে আস্তে করে খুলুন। আবার আগের ভাঁজ করা অবস্থায় আনুন। এভাবে যতক্ষণ পারবেন করুন। বুকের পেশীকে টান করে ঝো’লা স্ত’’নকে নিজের শেপে ফিরিয়ে আনতে এই ব্যায়াম ট্রাই করুন।

মেডিসিন বল পুশ আপস: পুশ আপ পোজিশনে শোন। তবে এবার মাটিতে হাত রাখার বদলে হাত দুটো একটা মেডিসিন বলের ওপরে রাখু’ন। এবার পুশ আপ করতে শুরু করুন। একটা হাত মাটিতে আর একটা হাত বলের ওপরে আধা মিটার দূরত্বে রেখে পুশ আপ করুন। ১০-২০ বার করে তিনটি বা চারটি সেটে কমপ্লিট করুন। নিয়ম করে করবেন। ঝু’লে যাওয়া স্ত’নকে টোনড অ্যান্ড ফিট করার জন্য এটি পারফেক্ট ব্যায়াম। আর ঘরে বসেই সহজে করতে পারবেন। তাহলে এবার দেরি না করে আজ থেকেই শুরু করুন নিজেকে পারফেক্ট শেপে ফিরিয়ে আনার অ’ভিযান।