গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ১৯ জুন

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : ফেব্রুয়ারী 17, 2021 09:03:04 অপরাহ্ন
0
31
ভিউ

মোঃ মিনহাজুল ইসলাম, জবি প্রতিবেদকঃ গুচ্ছ পদ্ধতিতে ২০ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৯ জুন থেকে শুরু হতে যাচ্ছে। তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ জুন, ২৬ জুন, ৩ জুলাই ও ১০ জুলাই এর মধ্যে প্রথম দুইদিন চূড়ান্তসহ বাকি দুইদিনের যেকোন একদিন অন্য ইউনিটের পরিক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার বিকালে শুরু হওয়া সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের (এইউবি) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ এবং এ সংক্রান্ত বিষয়াদি নিয়ে প্রস্তাব উত্থাপন করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরিক্ষায় উপাচার্যদের কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মীজানুর রহমান।

সভা শেষে তিনি বলেন, ১৯ জুন থেকে গুচ্ছ পদ্ধতির পরীক্ষা শুরুর সিদ্ধান্ত হয়েছে। ১৯ জুন, ২৬ জুন, ৩ জুলাই ও ১০ জুলাই এই চারদিনের মধ্যে প্রথম দুইদিন চূড়ান্তসহ বাকি দুইদিনের যেকোন একদিনে মিলে মোট তিনটি ইউনিটের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একদিন বাড়তি রাখা হয়েছে। শেষ দুইদিনের যেকোন একদিন নেয়া হতে পারে। এজন্য একদিন বিকল্প হিসেবে রাখা হয়েছে বলে জানান তিনি।

মীজানুর রহমান আরও বলেন, আমাদের ১৯ জুন কলা অনুষদের, ২৬ জুন বাণিজ্য অনুষদের এবং শেষের দুইদিনের যেকোন একদিনে বিজ্ঞান অনুষদের পরিক্ষা নেয়ার পরিকল্পনা আছে।

এ বছর গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো, জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলনা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী)।