সামাজিক যোগাযোগ মাধ্যমে অ’সত্য তথ্য দিলে রা’ষ্টদ্রো’হ মা’ম’লার সুপারিশ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : ফেব্রুয়ারী 10, 2021 10:01:22 অপরাহ্ন
0
16
ভিউ

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া অসত্য তথ্যদানকারীদের বি’রুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার উদ্যোগ নিয়েছে স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয়। বুধবার সং’সদ স’চিবালয়ে স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয় বি’ষয়ক সং’সদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে এ তথ্য জানানো হয়। এর আগে সং’সদীয় কমিটির পক্ষ থেকে দেয়া সুপারিশে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র নিয়ে কেউ অসত্য তথ্য দিলে তাদের বি’রুদ্ধে রা’ষ্টদ্রোহ মা’মলার সুপারিশ করা হয়।

এতে বলা হয়, যে সকল ব্যক্তি বা প্রতিষ্ঠান বিভিন্ন সামাজিক মিডিয়ায় অসত্য তথ্য প্রচার,স’রকারের এবং সম্মানিত ব্য’ক্তিদের ই’মেজ ন’ষ্ট করে তাদের আইনের আওতায় আনা প্রয়োজন। বি’ষয়টি নিয়ে আলোচনার সময় কমিটির সদস্যরা বলেন, অ’পপ্রচারের সঙ্গে জ’ড়িতদের কোনোভাবেই ছাড় দেয়া যাবে না। তাদেরকে আইনের আওতায় এনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

এদিকে সং’সদীয় কমিটির সুপারিশের জবাবে স্ব’রা’ষ্ট্র ম’ন্ত্রণালয় জানিয়েছে, যারা এ ধরনের কাজে জ’ড়িত তাদেরকে আইনের আওতায় আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তথ্য ম’ন্ত্রণালয় এবং জ’ননিরাপত্তা বিভাগের আওতাধীন সকল অধিদপ্তর/সংস্থাসমূহে চিঠি পাঠানো হয়েছে। এ বি’ষয়ে কার্যক্রম অব্যাহত আছে।

বৈঠকে চলমান কোভিড-১৯ পরিস্থিতি ও দেশের সমসাময়িক পরিস্থিতিতে স্ব’রা’ষ্ট্রম’ন্ত্রণালয়ের অধীন জ’ননিরাপত্তা, সুরক্ষা ও সেবা বিভাগ এবং অন্যান্য সংস্থাগুলোর সার্বিক কার্যক্রমের প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করা হয়। কমিটির সভাপতি মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির

সদস্য স্ব’রা’ষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. আফছারুল আমীন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, পীর ফজলুর রহমান, নূর মোহাম্ম’দ, সুলতান মোহাম্ম’দ মনসুর আহম’দ ও বেগম রুমানা আলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।