সিটি ক’র্পোরেশনের আ’সবাবপত্র নি’জের বাসায় নিয়ে গেলেন প্র’শাসক

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : ফেব্রুয়ারী 10, 2021 12:50:34 অপরাহ্ন
0
659
ভিউ

সারাদেশঃ সম্প্রতি চট্টগ্রাম সিটি কর্পোরেশন থেকে বিদায় নিয়েছেন প্রশাসক খোরশেদ আলম সুজন। আর বিদা’য়ের আগে তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের টাকায় কেনা আসবাবপত্র নিয়ে গেছেন নিজের বাসায়। ইতোমধ্যে বি’ষয়টি নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিভিন্ন ধরনের গুঞ্জন ও সমালোচনা চলছে।

জানা গেছে, ২০২০ সালের ৫ নভেম্বর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের এক প্রজ্ঞাপন (শূন্য দুই পিএওএস/২০২০-২০২) মোতাবেক চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক দপ্তরের জন্য ফাইল কেবিনেট ও ইজি চেয়ার সরবরাহের কার্যাদেশ অনুমোদন দেন সেখানকার নির্বাহী প্রকৌশলী (ডি-২) কন্ট্রোলার অব স্টোর। পরবর্তীতে ফাইল কেবিনেট ও ইজি চেয়ার কেনার জন্য ফকিরহাটের আল ম’দিনা এন্টারপ্রাইজ নামে একটি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করে ৪৬ হাজার টাকা অনুমোদন দেয় সিটি কর্পোরেশন। কিন্তু এরপর ফার্নিচার বদলে খরচ করা হয় ২ লাখ ১৮ হাজার টাকা।

সংশ্লিষ্টদের তথ্য অনুযায়ী এসকল আসবাবপত্রের মধ্যে ফাইল কেবিনেট ও ইজি চেয়ার কেনার পরিবর্তে সেখানে কেনা হয়েছে আ’র্মি চেয়ার। প্রতিটি চেয়ার ৭ হাজার ৬০০ টাকা হিসেবে ৫টি আ’র্মি চেয়ার কেনা হয় ৩৮ হাজার টাকায়। এছাড়া প্রতিটি টেবিল ৪ হাজার ৬২৫ টাকা করে মোট ৮টি টেবিল ও সাইড টেবিল কেনা হয়েছে ৩৭ হাজার টাকায়। পাশাপাশি ১৭ হাজার ৬০০ টাকা দামে কপনা হয়েছে মাল্টিপারপাস শেলফ্ এবল পরিবহন ভাড়া হিসেবে ব্যায় হয়েছে ১৪০০ টাকা। সবমিলিয়ে মোট খরচ পড়েছে মোট দুই লাখ ১৮ হাজার টাকা।

এ বি’ষয়ে জানতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশল বিভাগের প্রকিউরমেন্ট কর্মকর্তা প্রকৌশলী সালমা বলেন, গত ৫ সেপ্টেম্বর প্রশাসক দপ্তরের জন্য ফার্নিচার কেনার একটি আদেশ পাস হয়। পরে ওই ফার্নিচার স্টোরের হিসাবে লিপিবদ্ধ না করে খোরশেদ আলম সুজনের বাসায় নিয়ে যাওয়া হয়। তবে এসকল ফার্নিচারের টাকা স্যার দপ্তরের নামে কেনা হলেও খোরশেদ আলম সুজন ই পরিশোধ করবেন এ বি’ষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের হিসাব শাখার অতিরিক্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মো. হুমায়ুন কবির চৌধুরী বলেন, চসিকের জন্য কেনা ফার্নিচারের টাকা খোরশেদ আলম সুজন দিয়ে দিবেন বলে আমিও জানি। কিন্তু এখনও হিসাব শাখার কাগজ পাননি বলে ওই টাকা’টা পরিশোধ করতে পারেননি।

বি’ষয়টি নিয়ে যোগাযোগ করা হলে, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সদ্য সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেন, তিনি ১ ফেব্রুয়ারি চলে আসার সময় কর্তৃপক্ষের দায়িত্ব থাকা কর্মকর্তাকে বলে এসেছেন ফার্নিচারের টাকা তার কাছ থেকে নিয়ে যাওয়ার জন্য। কর্পোরেশন থেকে কেউ গেলেই তিনি টাকা’টা দিয়ে দেবেন।