‘জ’নগণের মন থেকে কখনও জি’য়াকে মু’ছে দেওয়া স’ম্ভব হবে না’

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : ফেব্রুয়ারী 10, 2021 12:14:44 অপরাহ্ন
0
27
ভিউ

রাজনীতিঃ বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, জনগণের মন থেকে কখনও জিয়াকে মু’ছে দেওয়া সম্ভব হবে না। জনগণের কাছে জিয়াউর রহমান স্বা’ধীনতার ঘো’ষক এবং শ্রে’ষ্ঠ মু’ক্তিযো’দ্ধা হিসেবেই থাকবেন। জাতীয় মু’ক্তিযো’দ্ধা কাউন্সিল (জামুকা) কর্তৃক জিয়াউর রহমানের খেতাব বাতিলের সি’দ্ধান্তের প্র’তিক্রিয়া জানাতে গিয়ে বুধবার (১০ ফেব্রুয়ারি) এসব কথা বলেন তিনি।

ড. খন্দকার মোশাররফ বলেন, জিয়াউর রহমানের খেতাব বাতিল মুক্তিযু’দ্ধকে অস্বীকার করার শামিল। তিনি বলেন, স্বাধীনতার ডাক দিয়ে জিয়াউর রহমান প্রথম স’শস্ত্র মুক্তিযু’দ্ধ শুরু করেন। তিনি সেক্টর কমান্ডার ছিলেন। স্বাধীনতার পরে জীবিত মুক্তিযো’দ্ধাদের মধ্যে সর্বোচ্চ খেতাব ‘বীর উত্তম’ পেয়েছেন। এখন ৫০ বছর পরে যদি স’রকার সেটা বাতিলের সিদ্ধান্ত নেয়, তা হবে মুক্তিযু’দ্ধ ও মুক্তিযো’দ্ধাদের ও’পরে চ’রম অবমাননা।’

এই সিদ্ধান্তের বি’রুদ্ধে বিএনপির কোনো কর্মসূচি থাকবে কি না জানতে চাইলে বিএনপির প্রবীণ এই নেতা বলেন, আমরা আনুষ্ঠানিকভাবে এখনও জানি না। যেহেতু জাতীয় মুক্তিযো’দ্ধা কাউন্সিলের সিদ্ধান্ত স’রকারের চূড়ান্ত সিদ্ধান্ত কি না সেটা জানি না। সিদ্ধান্ত হলে আমরা দলের মধ্যে পরামর্শ করে পরবর্তী সিদ্ধান্ত জানাবো।

মুক্তিযু’দ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে স্বাধীনতার পর তৎকালীন আওয়ামী লীগ স’রকার জীবিত মুক্তিযো’দ্ধাদের মধ্যে জিয়াউর রহমানকে সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘বীর উত্তম’ প্রদান করে। স্বাধীনতার প্রায় ৫০ বছর পর তাঁর রাষ্ট্রীয় খেতাব বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় মুক্তিযো’দ্ধা কাউন্সিল (জামুকা)।