পা’কিস্তানে সা’র্জিক্যাল স্ট্রা’ইক ই’রানের, নি’হত অ’ন্তত ৫০ স’ন্ত্রাসী

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : ফেব্রুয়ারী 5, 2021 11:14:02 পূর্বাহ্ন
0
284
ভিউ

আন্তর্জাতিকঃ পাকিস্তানের বালুচিস্তানের কয়েক কিলোমিটার ভিতরে ঢুকে সার্জিক্যাল স্ট্রাইক চালাল ইরানের সে’নাবা’হিনীর সবচেয়ে দক্ষ শাখা তথা স্পেশ্যাল ফোর্স ইরানি রেভলিউশানির গার্ড কোর (আইআরজিসি)। ওই হা’মলায় নি’হত হয়েছে বেশ কয়েকজন স’ন্ত্রাসবা’দী। খবর ইন্ডিয়া টুডে, বিজনেস টুডে ও দ্য উইকের।

জানা গেছে, আগাম গুপ্তচর মারফত খবরের ভিত্তিতে মঙ্গলবার গভীর রাতে বালুচিস্তানের ইরান সী’মান্তের কাছে রুক্ষ পাহাড়ি এলাকায় সার্জিক্যাল স্ট্রাইক চা’লায় ইরানি সে’নারা। তাদের অ’ভিযানে নি’হত হয় জইশ-আল-আদল সংগঠনের বহু জ’ঙ্গি এবং বেশ কয়েকজন পাকিস্তানি সে’না। পাকিস্তান শিবিরের নি’হতের সংখ্যা ৫০-এর কাছাকাছি। অ’ভিযানে জ’খম হয়েছেন বেশ কয়েকজন ইরানি সৈনিক।

ইরানের সে’নাবা’হিনী জানিয়েছে, তাদের দুই সে’না গত আড়াই বছর ধরে জইশ-আল-আদলের হাতে পণব’ন্দি ছিল। তাদের নিরাপদে উ’দ্ধার করতেই সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়েছে। এই অ’ভিযান সফল হয়েছে। পাকিস্তান সে’নার ম’দতে সুন্নি মতাবলম্বী জ’ঙ্গি সংগঠন জইশ-আল-আদল এর আগে বহুবার আত্মঘা’তী হা’মলা চা’লিয়ে অনেক ক্ষয়ক্ষ’তি করেছে শিয়া মতাবলম্বী ইরানের রেভলিউশনারি গার্ডের।

উল্লেখ্য, পাকিস্তানের সা’মরিক বাহিনীর ছত্রছায়ায় বেড়ে উঠেছে বেশ কয়েকটি জ’ঙ্গি সংগঠন। এদের মধ্যে বেশ কয়েকটি ছায়াযু’দ্ধ চালাচ্ছে শিয়া অধ্যুষিত ইরানের বি’রুদ্ধে। তাদের মধ্যে অন্যতম হচ্ছে সুন্নি জ’ঙ্গি সংগঠন বালুচিস্তানের জইশ-আল-আদল। সংগঠনটির দাবি, তারা ইরান স’রকারের বি’রুদ্ধে সে দেশের বালুচ নাগরিকদের রক্ষার জন্য লড়াই করছে।

আগেও বেশ কয়েকবার ইরানের সে’নাবা’হিনীর উপর হা’মলা চা’লিয়েছে জেহাদি সংগঠনটি। ২০১৯ সালে বালুচিস্তানে ইরান ও পাকিস্তানের সীমান্ত এলাকায় ২৭ জন ইরানি সে’নাকে হ’’ত্যা করে জইশ-আল-আদল। এর জন্য পাকিস্তানকে কড়া মূল্য দিতে হবে বলে হু’মকি দিয়েছিলেন ইরানের সে’নাপ্রধান মেজর জেনারেল মুহাম্ম’দ আলি জাফারি।