সুষ্ঠু নির্বাচনের পর ক্ষমতা হস্তান্তর হবে, মিয়ানমার সেনাবাহিনী

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : ফেব্রুয়ারী 1, 2021 07:54:27 অপরাহ্ন
0
53
ভিউ

মিয়ানমারে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পর ক্ষমতা হস্তান্তরের কথা জানিয়েছে সে’নাবা’হিনী।আজ সোমবার নতুন সা’মরিক জান্তার প্রথম বৈঠক শেষে এ তথ্য জানান মিয়ানমারের সে’নাপ্রধান মিন অং হ্লেইং।

আল জাজিরার খবরে বলা হয়, সে’নাবা’হিনীর অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, সুষ্ঠু ও সত্যিকারের শৃঙ্খলাপূর্ণ বহুদলীয় গণতান্ত্রিক ব্যবস্থা অনুশীলনের প্রতিশ্রুতি দিয়েছেন কমান্ডার-ইন-চিফ সিনিয়র জেনারেল মিন অং হ্লেইং।

তবে আর কতদিন পর বা কখন নির্বাচন হবে সে বি’ষয়ে কোনো কিছু জানায়নি সে’নাবা’হিনী। তবে সোমবার সকালে অভ্যুত্থানের পরপরই এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করেছে তারা।

গত ৮ নভেম্বরের নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ৮৩ শতাংশ আসন পায়। ২০১১ সালে সা’মরিক শাসন শেষ হওয়ার পর দেশটিতে এটি দ্বিতীয় নির্বাচন ছিল।

তবে ভোটের ফলাফল মেনে নেয়নি সা’মরিক বাহিনী। তারা সুপ্রিম কোর্টে দেশটির প্রে’সিডেন্ট এবং নির্বাচন কমিশনের প্রধানের বি’রুদ্ধে অ’ভিযোগ দায়ের করে।

এরপর সোমবার সকালে সু চি, দেশটির প্রে’সিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজন শীর্ষ নেতাকে আ’টক করে অভ্যুত্থান ঘোষণা করে মিয়ানমার সে’নাবা’হিনী।